Mohan Bhagwat: দেশের স্বরাষ্ট্রমন্ত্রীর সমান নিরাপত্তা RSS প্রধান মোহন ভাগবতের! নেপথ্যে কারণ কী?

People's Reporter: মোহন ভাগবতকে যে নয়া নিরাপত্তা দেওয়া হয়েছে তাকে প্রশাসনিক ভাষায় অ্যাডভান্স সিকিউরিটি লিয়াজ বলা হয়।
আর এস এস প্রধান মোহন ভাগবত
আর এস এস প্রধান মোহন ভাগবতফাইল ছবি সংগৃহীত
Published on

আরও নিরাপত্তা বাড়ল রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (RSS) প্রধান মোহন ভাগবতের। এতদিন তিনি 'জেড প্লাস' নিরাপত্তা পেতেন। কিন্তু এবার সেই নিরাপত্তা বলয়কে আরও শক্তিশালী করে দেশের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-র নিরাপত্তা বলয়ের সমতুল্য করা হয়েছে।

মোহন ভাগবতকে যে নয়া নিরাপত্তা দেওয়া হয়েছে তাকে প্রশাসনিক ভাষায় অ্যাডভান্স সিকিউরিটি লিয়াজ বলা হয়। বিভিন্ন সূত্র মারফত জানা যাচ্ছে, জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে আরএসএস। তাছাড়া মোহন ভাগবত যখন অ-বিজেপি শাসিত রাজ্যগুলিতে বিভিন্ন কর্মসূচিতে যান তখন তাঁর নিরাপত্তা সুনিশ্চিত করা হয় না। পাশাপাশি মোহন ভাগবতের উপর উগ্র ইসলামপন্থী গোষ্ঠী আক্রমণ চালাতে পারে বলেও গোয়ান্দা সূত্রে খবর।

বর্তমানে যে নিরাপত্তা তাঁকে দেওয়া হচ্ছে তা মূলত দেশের স্বরাষ্ট্রমন্ত্রী বা প্রতিরক্ষামন্ত্রী পেয়ে থাকেন। এই নিরাপত্তায় সিআইএসএফ জওয়ানের পাশাপাশি সেনাবাহিনীর বিশেষ আধিকারিকরা থাকেন। পাশাপাশি মোহন ভাগবত যদি বিমান পথে কোথাও যান তখনও নিরাপত্তা দেবেন এই আধিকারিকরা। এমনকি আকাশপথে ভাগবতের রুট কী হবে? বিমানের ইঞ্জিন ঠিক আছে কিনা সমস্ত কিছু পর্যবেক্ষণ করার পরই ছাড়পত্র দেবেন আধিকারিকরা।

এছাড়া অ্যাডভান্স নিরাপত্তা স্তরে দায়িত্বে থাকা আধিকারিকরা জেলা প্রশাসন, পুলিশ এবং হাসপাতালগুলির সাথে যোগাযোগ রাখেন। যে স্থানে কর্মসূচি হবে আগে থেকে সেই স্থান খতিয়ে দেখবেন তাঁরা। ফলে সংঘ প্রধানের নিরাপত্তায় যে কোনও ত্রুটি রাখতে চাইছে না কেন্দ্র সরকার তা এক প্রকার পরিষ্কার।

আর এস এস প্রধান মোহন ভাগবত
PM Modi & Rahul Gandhi: দশ বছরে এই প্রথম কমল মোদীর সমর্থন, জনমত সমীক্ষায় বেড়েছে রাহুলের জনপ্রিয়তা
আর এস এস প্রধান মোহন ভাগবত
Sharad Pawar: 'গুপ্তচরবৃত্তির চেষ্টা' - নিজের জেড প্লাস নিরাপত্তা নিয়ে সন্দেহ প্রকাশ শরদ পাওয়ারের

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in