Sensex and Nifty: বিশ্বের বিভিন্ন শেয়ার বাজারে ধস; সেনসেক্স প্রায় ২,৬০০ পয়েন্ট নিচে, পতন নিফটিতেও

People's Reporter: আন্তর্জাতিক বিভিন্ন বাজারেও লাগাতার পতন চলছে। তাইওয়ানের শেয়ার বাজার পড়েছে ৮ %। জাপানের শেয়ার বাজারেও বড়োসড়ো পতন ঘটেছে। পতন ঘটেছে কোরিয়ার শেয়ার বাজারেও। বাজার পড়েছে অস্ট্রেলিয়াতেও।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীগ্রাফিক্স - সুমিত্রা নন্দন
Published on

সাতসকালে তাসের ঘরের মত ভেঙে পড়লো সেনসেক্স। একই ভাবে ভাঙলো নিফটিও। শুক্রবারের বাজার বন্ধের সময় প্রায় ৮১ হাজার পয়েন্টে দাঁড়িয়ে থাকা সেনসেক্স সোমবার খোলে প্রায় ২০০০ পয়েন্ট নিচে। একইভাবে নিফটিও নামে প্রায় ৪০০ পয়েন্ট। এই খবর লেখার সময় পর্যন্ত সেনসেক্স পড়েছে ২,৩২৬.২০ পয়েন্ট এবং নিফটি পড়েছে ৬৯০.১০ পয়েন্ট।

শুক্রবার সেনসেক্স বন্ধ হয়েছিল ৮০,৯৮১.৯৫ পয়েন্টে। সোমবার বাজার খোলার সময় সেনসেক্স ছিল ৭৮,৫৮৮.১৯ পয়েন্টে। এখনও পর্যন্ত সোমবার সেনসেক্সের ডে হাই ৭৯,৭৮০.৬১ পয়েন্ট এবং ডে লো ৭৮,২৯৫.৮৬ পয়েন্ট। বিএসই-তে নথিভুক্ত বিভিন্ন সংস্থার শেয়ারের দামে এদিন এখনও পর্যন্ত ক্ষতির পরিমাণ ১৭ লক্ষ কোটি টাকার বেশি।

সেনসেক্সের মতই এদিন পতন হয়েছে নিফটিতেও। শুক্রবার যে নিফটি ছিল ২৪,৭১৭.৭০ পয়েন্টে সোমবার তা খোলে ২৪,৩০২.৮৫ পয়েন্টে। নিফটিতে এদিনের ডে হাই ২৪,৩৫০.০৫ এবং ডে লো ২৩,৮৯৩.৭০ পয়েন্ট। গত ২ জুলাইয়ের পর থেকে এই প্রথম নিফটি ২৪ হাজারের নিচে নামলো। নিফটি স্মলক্যাপ পড়েছে ৪.৫৭ শতাংশ এবং নিফটি মিড ক্যাপ পড়েছে ৩.৮ শতাংশ।

এদিন বাজারের পতনে সবথেকে বেশি ক্ষতির মুখে পড়েছে টাটা মোটরস। এই সংস্থার শেয়ারের দাম পড়েছে প্রায় ৬ শতাংশ। নিফটি মেটালের ক্ষেত্রে দাম নেমেছে ৪.৭৮ শতাংশ। দাম পড়েছে এইচডিএফসি ব্যাঙ্ক, রিলায়েন্স, ইনফোসিস, এলঅ্যান্ডটি, আইসিআইসিআই ব্যাঙ্ক, এসবিআই, টিসিএস প্রভৃতি শেয়ারের। বিএসই-তে নথিভুক্ত শেয়ারগুলির মধ্যে ১৭৮টি শেয়ারের দাম এদিন ৫২ সপ্তাহের সর্বোচ্চ স্তরে পৌঁছেছে এবং ৫৭টি ৫২ সপ্তাহের সর্বনিম্ন স্তরে নেমেছে।

বেলা ১১.৪৪ মিনিটের তথ্য অনুসারে এদিন ৪,০৪২টি শেয়ারের কেনাবেচা হয়েছে বিএসই-তে। যার মধ্যে ৩,৪০১টি শেয়ারের দামে পতন ঘটেছে এবং ৫৩৬টির দাম বেড়েছে। ১০৫টি শেয়ারের দামের কোনও পরিবর্তন হয়নি।

ভারতের শেয়ার বাজারের মতই আন্তর্জাতিক বিভিন্ন বাজারেও লাগাতার পতন চলছে। তাইওয়ানের শেয়ার বাজার পড়েছে ৮ শতাংশ। জাপানের শেয়ার বাজারেও বড়োসড়ো পতন ঘটেছে। পতন ঘটেছে কোরিয়ার শেয়ার বাজারেও। বাজার পড়েছে অস্ট্রেলিয়াতেও।

বিশ্লেষকদের মতে আমেরিকায় বেকারত্বের হার বেড়ে ৪.৩ শতাংশ হওয়া শেয়ার বাজারের পতনের এক বড়ো কারণ।

শুক্রবার ভারতীয় টাকার দামেও রেকর্ড পতন হয়েছে। এদিন বাজার খোলার সময় এক আমেরিকান ডলারের অনুপাতে ভারতীয় টাকার দাম ছিল ৮৩.৭৮।

ছবি প্রতীকী
Sensex Vs Nifty: ভোট ফলের ধাক্কায় ৪,৫০০ পয়েন্ট নামলো সেনসেক্স
ছবি প্রতীকী
Sensex and Nifty: সাত সকালে পাল্লা দিয়ে দৌড় সেনসেক্স, নিফটির

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in