Sonam Wangchuk: লাদাখকে পূর্ণ রাজ্যের দাবিতে ফের অনশনে বসলেন বাস্তবের 'ব়্যাঞ্চো’ সোনম ওয়াংচুক

People's Reporter: লাদাখের হিমবাহকে বিলুপ্তির হাত থেকে বাঁচানোর জন্য প্রধানমন্ত্রীকে একাধিকবার অনুরোধ করেছেন ওয়াংচুক। কিন্তু সরকার তাঁর দাবিকে গুরুত্ব দিচ্ছে না বলে অভিযোগ।
সোনম ওয়াংচুক
সোনম ওয়াংচুকফাইল ছবি
Published on

লাদাখকে পূর্ণ রাজ্যের দাবিতে ফের অনশনে বসলেন বাস্তবের ‘র‍্যাঞ্চো’ সোনম ওয়াংচুক। রবিবার দুপুরে অনির্দিষ্টকালের জন্য নিউ দিল্লির লাদাখ ভবনের সামনে অনশনে বসেন তিনি। দিল্লির যন্তর মন্তরে অনুমতি না মেলায় এখানেই অনশনে বসার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। যতদিন না দাবি পূরণ না হচ্ছে অনশন চালিয়ে যাবেন বলে জানিয়েছেন তিনি। উল্লেখ্য, এর আগে চলতি বছরে মার্চ মাসে ২১ দিনের জন্য অনশনে বসেছিলেন সোনম।

অনশন শুরুর আগে রবিবার সোনম ওয়াংচুক সংবাদ মাধ্যমে বলেন, ‘‘যন্তর মন্তরে ধর্নার অনুমতি চেয়েছিলাম, কিন্তু অনুমতি মেলেনি। কোথাও জায়গা না পেয়ে শেষে লাদাখ ভবনকেই বেছে নিলাম।’’ তাঁর সাথে আরও কয়েকজন অনশনে বসেছেন। ওয়াংচুক কেন্দ্র সরকারকে তাঁদের সাথে দেখা করার জন্য এবং তাঁদের দাবিগুলি শোনার জন্য অনুরোধ করেছিলেন। তিনি জানান, তাঁরা ১০০০ কিলোমিটার অতিক্রম করে দিল্লি এসেছেন। তাঁদের অনেকের বয়স ৭৫ বছরের বেশি এবং অনেক মহিলাও রয়েছেন সাথে। অনুগামী ও সমর্থকদের পক্ষ থেকে ‘জয় লাদাখ’, ‘লাদাখ বাঁচাও, হিমালয় বাঁচাও’ ইত্যাদি স্লোগান দেওয়া হয়।

দীর্ঘ দিন ধরেই লাদাখকে পূর্ণ রাজ্যের মর্যাদা দেওয়ার দাবিতে লড়ছেন সমাজকর্মী তথা আবিষ্কারক সোনম ওয়াংচুক। তাঁর দাবি, লাদাখকে সংবিধানের ষষ্ঠ তফসিলের আওতাভুক্ত করে পূর্ণ রাজ্যের মর্যাদা দেওয়া হোক। এছাড়া লাদাখের জন্য একটি পৃথক পাবলিক সার্ভিস কমিশন গঠন করা হোক। সেই সঙ্গে লে এবং কার্গিল জেলার জন্য পৃথক পৃথক লোকসভা আসনের বন্দোবস্ত করা হোক। 

কয়েকদিন আগেই সিঙ্ঘু সীমান্তে আটক করা হয় জলবায়ু কর্মী সোনমকে। লাদাখকে পূর্ণ রাজ্যের দাবি-সহ একাধিক দাবি নিয়ে কেন্দ্রের সঙ্গে আলোচনার জন্য লে থেকে দিল্লি পর্যন্ত শান্তিপূর্ণ প্রতিবাদের ডাক দিয়েছিলেন সোনম। সেই সময় দিল্লি পুলিশ সোনম-সহ ১৫০ জনকে আটক করেছিল। তাঁদের ভারতীয় ন্যায় সংহিতার ১৬৩ নম্বর ধারার অধীনে আটক করা হয়।  

উল্লেখ্য, সোনম ওয়াংচুকের জীবন নিয়েই তৈরি হয়েছে বলিউডে বিখ্যাত ছবি ‘থ্রি ইডিয়টস' (3 Idiots)।  লাদাখের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন তিনি। লাদাখের হিমবাহকে বিলুপ্তির হাত থেকে বাঁচানোর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একাধিকবার অনুরোধ করেছেন তিনি। কিন্তু সরকার তাঁর দাবিকে গুরুত্ব দিচ্ছে না বলে অভিযোগ। এর আগে চলতি বছরের মার্চ মাসে ২১ দিনের অনশন করেন সোনম ওয়াংচুক। সেই সময় তিনি নুন-জল ছাড়া কিছু মুখে তোলেননি। এরপর গত মাসেও কেন্দ্রকে হুঁশিয়ারি দিয়েছিলেন, তাঁদের দাবি না মানা হলে ফের তিনি অনশনে বসবেন।

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in