ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের! খনিজ সম্পদের উপর কর নির্ধারণে ক্ষমতা থাকবে রাজ্যের হাতে

People's Reporter: বৃহস্পতিবার সুপ্রিম কোর্টেরর প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় সহ মোট ৯ বিচারপতির বেঞ্চ এই নির্দেশ দিয়েছেন।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীছবি সৌজন্য ফুগরো
Published on

দেশের খনি ও খনিজ সম্পদের সাথে জড়িত কর বন্টন নিয়ে ঐতাহাসিক রায় দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের নির্দেশ অনুযায়ী খনিজ পদার্থ উত্তোলনে এবার থেকে করের হার ঠিক করার অধিকার থাকবে রাজ্যগুলির হাতে।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় সহ মোট ৯ বিচারপতির বেঞ্চ এই নির্দেশ দিয়েছেন। ৮:১ অনুপাতে বিচারপিতরা রায় দিয়েছেন (৮ জন বিচারপতি পক্ষে ও ১ জন বিচারপতি সিদ্ধান্তের বিপক্ষে ছিলেন)। ৩৫ বছর আগের রায় খারিজ করে রাজ্যের হাতে কর নির্ধারণের ক্ষমতার কথা জানায় শীর্ষ আদালত।

এতদিন রাজ্যগুলিকে কেন্দ্র রয়্যালটি প্রদান করত। রয়্যালটি হচ্ছে খনিজ পদার্থ উত্তলোন করে কেন্দ্রের পাওয়া আয়ের একটি অংশ। এই আয়কে কর হিসেবে মানতে নারাজ সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত জানায়, রাজ্যের ভৌগোলিক সীমানার মধ্যে অবস্থিত খনিগুলি থেকে উত্তোলন করা খনিজ পদার্থের কর নির্ধারণ করতে পারবে রাজ্য সরকার। এই বিষয়ে রাজ্য বিধানসভাতে আলোচনাও করতে পারে সরকার।

সুপ্রিম কোর্টের রায়ের পর ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়ের মতো রাজ্যগুলি বাড়তি সুবিধা পেল। ঝাড়খণ্ড অভিযোগ জানিয়েছিল কেন্দ্রের নীতির জন্য খনি থেকে রাজ্যের আয় তেমন হয় না। ফলে রাজ্যের উন্নয়নে একপ্রকার বাধা সৃষ্টি হচ্ছে।

যদিও কেন্দ্র সুপ্রিম কোর্টের নির্দেশে খুশি নয়। কেন্দ্রের দাবি, বিভিন্ন রাজ্যের খনির পরিমাণ ভিন্ন ভিন্ন। এই ক্ষমতা রাজ্য পেলে স্থানীয় সরকার নিজেদের ইচ্ছামতো কর বসাতে পারবে। সেক্ষেত্রে খনিজের দাম বাড়তে পারে। জাতীয় অর্থনীতিতে ক্ষতি হতে পারে।

ছবি প্রতীকী
চ্যালেঞ্জের মুখে কঙ্গনার সাংসদ পদ! মান্ডির ভোট বাতিলের আর্জি হাইকোর্টে, অভিনেত্রীকে নোটিশ আদালতের
ছবি প্রতীকী
Bihar: 'আপনি মহিলা, কিছুই বোঝেন না' - RJD বিধায়ককে বেনজরি আক্রমণ নীতিশ কুমারের!

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in