Arvind Kejriwal: সুপ্রিম কোর্টে অন্তর্বর্তী জামিন পেলেন কেজরিওয়াল, তবে এখনই মুক্তি নয় জেল থেকে

People's Reporter: শুক্রবার সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খান্না এবং বিচারপতি দীপঙ্কর দত্তের ডিভিশন বেঞ্চ আপ প্রধানের অন্তর্বর্তী জামিন মঞ্জুর করেছে।
অরবিন্দ কেজরিওয়াল
অরবিন্দ কেজরিওয়ালফাইল ছবি
Published on

আবগারি দুর্নীতিতে ইডির গ্রেফতারি মামলায় অবশেষে জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। শুক্রবার সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খান্না এবং বিচারপতি দীপঙ্কর দত্তের ডিভিশন বেঞ্চ আপ প্রধানের অন্তর্বর্তী জামিন মঞ্জুর করেছে। তবে জামিন পেলেও এখনই মুক্তি পাচ্ছেন না কেজরিওয়াল। আপাতত তিহাড় জেলেই থাকতে হবে আপ প্রধানকে।

জানা যাচ্ছে, যেহেতু বর্তমানে সিবিআই হেফাজতে রয়েছেন কেজরিওয়াল, সেকারণে সেই পৃথক মামলা থেকেও জামিন নিতে হবে তাঁকে। আগামী ১৭ জুলাই দিল্লি হাইকোর্টে রয়েছে সেই মামলার শুনানি।

উল্লেখ্য, গত ২১ মার্চ দিল্লির আবগারি দুর্নীতি মামলায় কেজরিওয়ালকে গ্রেফতার করে ইডি। সেই গ্রেফতারি বেআইনি এমনই দাবি করে দিল্লি হাইকোর্টে দ্বারস্থ হন কেজরিওয়াল। কিন্তু হাইকোর্ট জানিয়ে দেয় এই গ্রেফতারি বেআইনি নয়। এরপর হাইকোর্টের সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন আপ প্রধান। শুক্রবার সুপ্রিম কোর্টে এই মামলার শুনানিতে অন্তর্বর্তী জামিন পেলেন কেজরিওয়াল।

প্রসঙ্গত, গত ১০ মে লোকসভা ভোটের প্রচারের কারণে অন্তর্বর্তী জামিন পেয়েছিলেন তিনি। ২ জুন মেয়াদ শেষ হলে আত্মসমর্পণ করেন কেজরিওয়াল।

এর আগে গত ২০ জুন দিল্লির রাউস অ্যাভিনিউ কোর্ট ১ লক্ষ টাকার বন্ডে কেজরিওয়ালকে জামিন দিয়েছিল। সেই সময় ইডির পক্ষ থেকে ৪৮ ঘন্টার সময় চাওয়া হয়, পরবর্তী আইনি পদক্ষেপের জন্য। কিন্তু আদালত সেই আবেদন খারিজ করে দেয়।

পরের দিন তিহাড় জেল থেকে মুক্তি পাওয়ার কথা ছিল কেজরিওয়ালের। কিন্তু তার আগেই নিম্ন আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয় ইডি। নিম্ন আদালতের জামিনের নির্দেশে স্থগিতাদেশ জারি করে হাইকোর্ট।

এরপর ২৫ জুন তিহাড়ে জিজ্ঞাসাবাদের পর রাউস অ্যাভিনিউ কোর্টের অনুমোদনে কেজরিওয়ালকে গ্রেফতার করে সিবিআই। ঘটনাচক্রে, সেই মেয়াদ শেষ হয়েছে শুক্রবার। সিবিআই হেফাজতকে চ্যালেঞ্জ জানিয়ে কেজরী রাউস অ্যাভিনিউ আদালতে আবেদন জানালেও তা খারিজ হয়ে গিয়েছিল। তার পর দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হন তিনি।

অরবিন্দ কেজরিওয়াল
কেজরিওয়ালের জামিনের আর্জিতে বারবার স্থগিতাদেশ কেন? প্রধান বিচারপতিকে চিঠি ১৫০ আইনজীবীর
অরবিন্দ কেজরিওয়াল
Farmers Protest: ন্যূনতম সহায়ক মূল্য আইন সহ একাধিক দাবিতে ফের পথে নামছে SKM - ডাক বিজেপি বিরোধিতার
অরবিন্দ কেজরিওয়াল
Rahul Gandhi: রায়বেরেলিতে প্রয়াত ক্যাপ্টেন অংশুমান সিংয়ের মায়ের সঙ্গে সাক্ষাৎ রাহুলের, গেলেন AIIMS-এ

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in