Supreme Court: আসাম সরকারকে আদালত অবমাননার নোটিশ পাঠালো সুপ্রিম কোর্ট, তিন সপ্তাহের মধ্যে জবাব তলব

People's Reporter: আগামী তিন সপ্তাহের মধ্যে জবাব দেওয়ার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। সোমবার বিচারপতি বিআর গভাই এবং বিচারপতি কেভি বিশ্বনাথনের বেঞ্চ এই নির্দেশ দিয়েছে।
হেমন্ত বিশ্ব শর্মা
হেমন্ত বিশ্ব শর্মাফাইল ছবি
Published on

আসাম সরকারকে আদালত অবমাননার নোটিশ নোটিশ পাঠালো সুপ্রিম কোর্ট। অভিযোগ, আদালতের নির্দেশ অমান্য করেই বাড়ি ভাঙার নোটিশ দেওয়ালে টাঙিয়েছে সরকার। আগামী তিন সপ্তাহের মধ্যে জবাব দেওয়ার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। সোমবার বিচারপতি বিআর গভাই এবং বিচারপতি কেভি বিশ্বনাথনের বেঞ্চ এই নির্দেশ দিয়েছে। 

আসামের কামরূপ জেলার কচুটলি পাথর গ্রাম ও সংলগ্ন এলাকায় ৪৭টি বাড়ি প্রশাসন বুলডোজ়ার চালিয়ে ভেঙে দিতে চাইছে। এমনই অভিযোগ তুলে সুপ্রিম কোর্টের মামলা দায়ের করেছিলেন ৪৭ জন। এর আগে শীর্ষ আদালত নির্দেশ দিয়েছিল, আদালতের অনুমতি ছাড়া তাঁদের বাড়ি ভাঙা যাবে না। মামলাকারীদের দাবি, সুপ্রিম কোর্টের নির্দেশ থাকার পরেও তাঁদের বাড়ি ভাঙার জন্য উদ্যোগী হয়েছে প্রশাসন। 

অন্যদিকে, এই বিষয়ে আসাম প্রশাসনের দাবি, আদিবাসী জমি বেআইনি ভাবে দখল করে বাস করছেন তাঁরা। এই নিয়ে গুয়াহাটি হাইকোর্টে মামলাও হয়। গত ২০ সেপ্টেম্বর আসাম সরকারের তরফে অ্যাডভোকেট জেনারেল হাইকোর্টে মৌখিক আশ্বাসও দিয়েছিলেন যে মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কোনও পদক্ষেপ করা হবে না।

মামলাকারীদের অভিযোগ, প্রশাসনের তরফে কোনওরকম নিয়ম না মেনেই বাড়ি ভাঙার নোটিশ দেওয়া হয়েছে। এমনকি বাসিন্দাদের বাড়ি ফাঁকা করে দেওয়ার জন্য এক মাসের সময় দেওয়ার যে নোটিশ, তাও দেওয়া হয়নি বলে অভিযোগ। এরই মধ্যে প্রশাসনের তরফে তাঁদের বাড়িতে লাল রঙের স্টিকার (যা বাড়িটিকে ভাঙার জন্য চিহ্নিত করে) টাঙিয়ে দিয়েছে।

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in