BV Nagarathna: 'যা করা উচিত নয় তাই করছেন', রাজ্যপালদের ভূমিকা নিয়ে প্রশ্ন শীর্ষ আদালতের বিচারপতির

People's Reporter: সুপ্রিম কোর্টে রাজ্যপালদের বিরুদ্ধে রাজ্যের যে সমস্ত মামলা আসছে, তা দুঃখজনক বলে মন্তব্য করেন বিচারপতি। ২০২৭ সালে বিচারপতি বিভি নাগরত্নের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হওয়ার কথা।
বিচারপতি বিভি নাগরত্ন
বিচারপতি বিভি নাগরত্নফাইল ছবি
Published on

এবার দেশের বিভিন্ন রাজ্যের বর্তমান রাজ্যপালদের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন সুপ্রিম কোর্টের বিচারপতি বিভি নাগরত্ন। সুপ্রিম কোর্টে রাজ্যপালদের বিরুদ্ধে রাজ্যের করা যে সমস্ত মামলা আসছে, তা দুঃখজনক বলেও মন্তব্য করেন বিচারপতি।

রবিবার বেঙ্গালুরুতে আয়োজিত ‘হোম ইন দ্য নেশন: ইন্ডিয়ান উইমেন্স কনস্টিটিউশনাল ইমাজিনারিজ’ শীর্ষক আলোচনায় উপস্থিত ছিলেন বিচারপতি বিভি নাগরত্ন। সেখানে বক্তৃতা দিতে গিয়ে বিভিন্ন রাজ্যের রাজ্যপালদের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন তিনি।

বিচারপতি বলেন, ‘‘আজকের দিনে দুর্ভাগ্যজনক হল ভারতে কোনও কোনও রাজ্যপাল এমন একটা ভূমিকা নিচ্ছেন, যা তাঁদের নেওয়া উচিত নয়। আর এমন এমন জায়গায় নিষ্ক্রিয় হয়ে রয়েছেন, যেটাও উচিত নয়। সুপ্রিম কোর্টে রাজ্যপালদের নিয়ে যে সব মামলা আসছে, সেগুলো রাজ্যপালের সাংবিধানিক অবস্থানের নিরিখে দুঃখজনক।’’

এখানেই শেষ নয়। এদিন তিনি এই প্রসঙ্গে যুক্তরাষ্ট্রীয় কাঠামোর কথাও তোলেন। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রীয়তা, ভ্রাতৃত্ব, মৌলিক অধিকার এবং নীতিনিষ্ঠ প্রশাসনই’ হওয়া উচিত জাতির অগ্রাধিকার। কেন্দ্র-রাজ্য সংঘাতের চলতি আবহ নিয়ে তিনি স্পষ্ট করে বলেন, ‘‘রাজ্যের এক্তিয়ারভুক্ত বিষয়গুলির গুরুত্ব কোনও অংশে কম নয় এবং সে ব্যাপারে রাজ্যকে অদক্ষ বা অধীনস্থ বলে মনে করা ঠিক নয়।’’

উল্লেখ্য, সম্প্রতি কেরালা, তামিলনাড়ু, পাঞ্জাব সরকার তাদের রাজ্যপালের ভূমিকাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে। ওই তিন রাজ্যের অভিযোগ, রাজ্যপাল সরকারের কোনো বিলে সই করছে না। পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গেও রাজ্যপালের সংঘাত সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়িয়েছে।

এমনকি যে শহর বেঙ্গালুরুতে বিচারপতি এহেন মন্তব্য করেছেন, সেই রাজ্য কর্ণাটকেও সরকার বনাম রাজ্যপাল সংঘাত বেধেছে। একটি জমি দুর্নীতির মামলায় নাম জড়িয়েছে মুখ্যমন্ত্রীর স্ত্রী পার্বতীর। রাজ্যপাল নিজে সে ব্যাপারে মুখ্যমন্ত্রীকে শোকজ নোটিস পাঠিয়েছেন। রাজ্য সরকার প্রস্তাব গ্রহণ করে বলেছে, রাজ্যপালকে ওই নোটিশ প্রত্যাহার করতে হবে।

সংবিধানের ৩৬১ অনুচ্ছেদ রাজ্যপালকে ফৌজদারি কার্যবিধি থেকে যে রক্ষাকবচ দেয়, তা পরীক্ষা করে দেখতে সম্মত হয়েছে শীর্ষ আদালত। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে সুপ্রিম কোর্টের বিচারপতির এহেন মন্তব্য বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। উল্লেখ্য, ২০২৭ সালে বিচারপতি বিভি নাগরত্নের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হওয়ার কথা।

বিচারপতি বিভি নাগরত্ন
Kerala: বিপর্যস্ত ওয়াইনাডের পাশে CPIM বিধায়করা, এক মাসের বেতন দান করলেন মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে
বিচারপতি বিভি নাগরত্ন
Kerala: বামেদের দেখানো পথেই কেরালার কংগ্রেস বিধায়করা! মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে অনুদানের ঘোষণা
বিচারপতি বিভি নাগরত্ন
'খেলা হবে দিবস' পালনে ১৫ হাজার টাকা করে অনুদান রাজ্যের ক্লাবগুলিকে, জানালো ক্রীড়া দপ্তর

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in