আগামী ২৪ জুন বসতে চলেছে অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন, জানালেন কিরেণ রিজিজু

People's Reporter: অন্যদিকে, রাজ্যসভার ২৬৪তম অধিবেশন শুরু হচ্ছে ২৭ জুন। সেই অধিবেশনও ৩ জুলাই শেষ হবে।
নতুন সংসদ ভবন
নতুন সংসদ ভবন ছবি সৌজন্যে উইকিপিডিয়া
Published on

অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন শুরু হবে আগামী ২৪ জুন। ন’দিন ধরে চলবে অধিবেশন। শেষ হবে ৩ জুলাই। সংসদের এই বিশেষ অধিবেশন চলাকালীন নবনির্বাচিত সাংসদেরা শপথ নেবেন এবং স্পিকার নির্বাচন হবে। অন্যদিকে, রাজ্যসভার ২৬৪তম অধিবেশন শুরু হচ্ছে ২৭ জুন। সেই অধিবেশনও ৩ জুলাই শেষ হবে। বুধবার নিজের এক্স (পূর্বতন টুইটার) হ্যান্ডলে জানালেন সদ্য শপথ নেওয়া কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী কিরেণ রিজিজু।

তৃতীয় বার মোদী সরকার গঠনের পর এটাই প্রথম লোকসভার অধিবেশন। জানা যাচ্ছে, ২৭ জুন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু উভয় কক্ষের যৌথ সভায় ভাষণ দেবেন। মনে করা হচ্ছে আগামী পাঁচ বছরের জন্য নতুন সরকারের রোডম্যাপের রূপরেখা দেবেন। রাষ্ট্রপতির ভাষণের পরে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর মন্ত্রী পরিষদকে সংসদে উপস্থাপন করবেন বলে মনে করা হচ্ছে।

জানা যাচ্ছে, এই বিশেষ অধিবেশন শুরুর প্রথম তিন দিনে, নবনির্বাচিত সাংসদরা শপথ নেবেন এবং লোকসভার স্পিকার নির্বাচন করবেন। কিরেণ রিজিজু বলেন, “অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন ২৪ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত নবনির্বাচিত সদস্যদের শপথ/নিশ্চয়তা, স্পিকার নির্বাচন, রাষ্ট্রপতির ভাষণ এবং আলোচনার জন্য ডাকা হচ্ছে।"

উল্লেখ্য, গত রবিবার তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেছেন নরেন্দ্র মোদী। এদিন রাষ্ট্রপতি ভবনে মোদীর নতুন মন্তিসভার ৭১ জন মন্ত্রী শপথ নিয়েছেন। যার মধ্যে ৩০ জন পূর্ণমন্ত্রী, ৫ জন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী এবং ৩৬ জন প্রতিমন্ত্রী রয়েছেন।

নতুন সংসদ ভবন
Rahul Gandhi: কথা ও কাজের মধ্যে পার্থক্যকে নরেন্দ্র মোদি বলে - ফের রাহুলের নিশানায় প্রধানমন্ত্রী
নতুন সংসদ ভবন
Mohan Bhagwat: 'বৈচিত্র্যকে স্বীকার করুন' - নাগপুরের ভাষণে কাকে উদ্দেশ্য করে বার্তা মোহন ভাগবতের?

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in