J&K Polls: জম্মু ও কাশ্মীরে আসন সমঝোতা চূড়ান্ত NC ও কংগ্রেসের, ১ আসনে লড়বে CPIM

People's Reporter: ন্যাশনাল কনফারেন্স লড়বে ৫১টি আসনে, কংগ্রেস লড়বে ৩২টি বাকি ৫টি আসনে ন্যাশনাল কনফারেন্স ও কংগ্রেসের মধ্যে বন্ধুত্বপূর্ণ লড়াই হবে এবং ২টি আসন ছাড়া হবে সিপিআইএম ও ন্যাশনাল প্যান্থারসকে।
জম্মু ও কাশ্মীরের নির্বাচনে আসনরফা চূড়ান্ত
জম্মু ও কাশ্মীরের নির্বাচনে আসনরফা চূড়ান্তছবি - কংগ্রেসের ফেসবুক পেজ
Published on

জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচনে ইন্ডিয়া জোটের মধ্যে আসনরফা চূড়ান্ত। ৯০ আসনের মধ্যে কোন দল কত আসনে লড়াই করবে তা জানিয়ে দেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আব্দুল্লাহ। তবে কোন দল কোন আসনে লড়াই করবে তা স্পষ্ট নয়।

জম্মু ও কাশ্মীরে কংগ্রেস, ন্যাশনাল কনফারেন্স ও সিপিআইএম যে জোট করে লড়াই করবে তা আগেই ঘোষণা হয়েছিল। কিন্তু সেই সময় আসন সমঝোতা হয়নি। সোমবার ফারুক আবদুল্লাহ জানান, "এটি অত্যন্ত আনন্দের বিষয়। আমরা এখানে জনগণকে বিভক্ত করা শক্তির বিরুদ্ধে একসাথে অভিযান শুরু করেছি। 'ইন্ডিয়া' তৈরি করা হয়েছিল যাতে আমরা এমন শক্তির বিরুদ্ধে লড়াই করতে পারি যারা সাম্প্রদায়িকতা, বিভাজন এবং দেশকে ভাঙতে চায়।"

জম্মু ও কাশ্মীর প্রদেশ কংগ্রেস সভাপতি তারিখ হামিদ জানান, জম্মু ও কাশ্মীরে আমরা একজোট হয়ে সেই সমস্ত শক্তির বিরুদ্ধে লড়াই করব। সকলের সাথে আলোচনা করেই আসন সমঝোতা করা হয়েছে। ন্যাশনাল কনফারেন্স লড়বে ৫১টি আসনে, কংগ্রেস লড়বে ৩২টি। বাকি আসনের ৫টি আসনে ন্যাশনাল কনফারেন্স ও কংগ্রেসের মধ্যে বন্ধুত্বপূর্ণ লড়াই হবে এবং ২টি আসন ছাড়া হবে সিপিআইএম ও ন্যাশনাল প্যান্থারসকে।

আসন সমঝোতার কথা জানালেও কোন দল কোন আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবে তা স্পষ্ট হয়নি। তবে সেই বিষয়েও খুব শীঘ্রই জানানো হবে বলে জানিয়েছেন শীর্ষ নেতৃত্ব।

প্রসঙ্গত, ১০ বছর পর উপত্যকায় বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ২০১৪ সালে জম্মু ও কাশ্মীরে শেষবার বিধানসভা নির্বাচন হয়। তারপর ২০১৯ সালে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদটি বাতিল করে জম্মু ও কাশ্মীরের বিশেষ অধিকার ও রাজ্যের তকমা কেড়ে নেওয়া হয়। তারপর আর নির্বাচন হয়নি। ২০১৪ সালে ৮৭টি আসনে নির্বাচন হয়েছিল। কিন্তু বর্তমানে ৯০টি আসনে নির্বাচন হবে।

উল্লেখ্য, জম্মু ও কাশ্মীরের ৯০ আসনে ৩ দফায় নির্বাচন হবে।। ১৮ সেপ্টম্বর প্রথম দফায় হবে ২৪ আসনে নির্বাচন। ২৫ সেপ্টেম্বর দ্বিতীয় দফায় হবে ২৬ আসনে নির্বাচন এবং ১ অক্টোবর তৃতীয় দফায় হবে ৪০ আসনে ভোট গ্রহণ। অন্যদিকে হরিয়ানা বিধানসভা নির্বাচনে ৯০ আসনেই ১ অক্টোবর ভোট গ্রহণ হবে। দুই রাজ্যের ভোটের ফলপ্রকাশ হবে ৪ অক্টোবর।

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in