আরজি কর কাণ্ডে মামলা সরল সুপ্রিম কোর্টে, রাজ্য ও হাসপাতালের ভূমিকায় অসন্তুষ্ট প্রধান বিচারপতি

People's Reporter: ১৪ আগস্ট রাতে আরজি করে দুষ্কৃতি তাণ্ডব নিয়েও ক্ষোভ প্রকাশ করেন প্রধান বিচারপতি। তিনি জানান, কেন পরিবারকে প্রথমে বলা হল মেয়েটি আত্মহত্যা করেছে?
সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট ফাইল ছবি
Published on

আরজি কর কাণ্ডে সুপ্রিম কোর্টেও প্রশ্নের মুখে রাজ্য সরকার। বিশেষ করে হাসপাতাল কর্তৃপক্ষ এবং পুলিশের ভূমিকায় অসন্তোষ প্রকাশ করেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়।

আরজি কর মেডিক্যাল কলেজে মহিলা চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনায় মঙ্গলবার শুনানি শুরু হয়েছে সুপ্রিম কোর্টে। কলকাতা হাইকোর্ট থেকে মামলাটি দেশের শীর্ষ আদালতে স্থানান্তরিত হয়েছে। শুরুতেই প্রধান বিচারপতি রাজ্যের আইনজীবীর উদ্দেশ্যে একাধিক প্রশ্ন করেন। তিনি বলনে, এটা ভয়ানক ঘটনা। কেন পরিবারকে প্রথমে বলা হল মেয়েটি আত্মহত্যা করেছে? কেন পুলিশ এফ আই আর করতে দেরি করলো? হাসপাতালে পর্যাপ্ত পরিমাণ নিরাপত্তা ছিল না কেন?

১৪ আগস্ট রাতে আরজি করে দুষ্কৃতি তাণ্ডব নিয়েও ক্ষোভ প্রকাশ করেন প্রধান বিচারপতি। ডি ওয়াই চন্দ্রচূড় জানান, 'স্বাধীনতার রাতে কীভাবে প্রচুর দুষ্কৃতী হাসপাতালে ঢুকে ভাঙচুর চালালো? শান্তিপূর্ণ মিছিলে দুষ্কৃতীরা এলো কোথা থেকে? পুলিশ কী করছিল? পুলিশ কেন ওই ঘটনা ঘটতে দিল?'

রাজ্যের হয়ে শীর্ষ আদালতে সওয়াল করেছেন আইনজীবী কপিল সিব্বল। তিনি বলেন, ইতিমধ্যেই পুলিশ ৩৭ জনকে গ্রেফতার করেছে। ৫০টি এফ আই আর দায়ের হয়েছে।

তবে চিকিৎসকদের কর্মবিরতি তুলে নিতে বলে আদালত। প্রধান বিচারপতি বলেন, দেশেজুড়ে কর্মবিরতি পালন করছেন চিকিৎসকরা। আমার আবেদন আপনারা এই কর্মবিরতি প্রত্যাহার করে নিন।

দেশজুড়ে চিকিৎসকদের নিরাপত্তার জন্য ৯ সদস্যের ন্যাশনাল টাস্ক ফোর্স গঠন করেছে সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্ট জানায়, আমরা আরও একটি ধর্ষণের জন্য আমরা অপেক্ষা করতে পারব না। তার জন্যই এই টাস্ক ফোর্স গঠন করা হল। এই টাস্ক ফোর্সের মধ্যে রয়েছেন, সার্জেন ভাইস অ্যাডমিরাল আরতি সারিন, ডাঃ ডি নাগেশ্বরা রেড্ডি, ডাঃ এম শ্রীনিবাস, ডাঃ প্রতিমা মূর্তি, ডাঃ গোবর্ধন দত্ত পুরী, ডাঃ সৌমিত্র রাওয়াত, অধ্যাপক অনিতা সাক্সেনা (হেড কার্ডিওলজি, AIIMS দিল্লি), অধ্যাপক পল্লবী সাপ্রে (ডিন গ্রান্ট মেডিকেল কলেজ, মুম্বাই) এবং ডাঃ পদ্মা শ্রীবাস্তব (নিউরোলজি বিভাগ, এইমস)

রাজ্যের বিরুদ্ধে আন্দোলনকারীদের ভয় দেখানোরও অভিযোগ ওঠে। তা নিয়েও মন্তব্য করেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি। তিনি বলেন, রাজ্যের কখনই উচিত নয় শান্তিপূর্ণ আন্দোলনকারীদের সাথে এই ধরণের ব্যবহার করা।

মামলার পরবর্তী শুনানি আগামী বৃহস্পতিবার অর্থাৎ ২২ আগস্ট। ওই দিনই সিবিআইকে মামলার স্ট্যাটাস রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

সুপ্রিম কোর্ট
RG Kar Hospital Case: আরজি কর কাণ্ডে প্রতিবাদীদের আইনি সহয়তায় হেল্পলাইন নম্বর দিল সিপিআইএম
সুপ্রিম কোর্ট
RG Kar Hospital Case: সন্দীপ ঘোষের আমলে আরজি করে ব্যাপক আর্থিক দুর্নীতি! সিট গঠনের নির্দেশ নবান্নের

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in