Hemant Soren: ইডির আবেদন খারিজ সুপ্রিম কোর্টে, হেমন্ত সোরেনের জামিনের নির্দেশ বহাল

People's Reporter: দুই বিচারপতির বেঞ্চ জানায়, ঝাড়খণ্ড হাইকোর্টের রায় অত্যন্ত যুক্তিসঙ্গত। আমরা আর বেশি পর্যবেক্ষণ করতে চাই না। বেশি পর্যবেক্ষণ করলে আপনারা (ইডি) সমস্যায় পড়বেন।
হেমন্ত সোরেন
হেমন্ত সোরেনফাইল ছবি
Published on

হেমন্ত সোরেনের জামিন 'যুক্তিসঙ্গত'। ইডিকে সাফ জানিয়ে দিল দেশের শীর্ষ আদালত। ফলে ঝাড়খণ্ড হাইকোর্টের হেমন্ত সোরেনকে দেওয়া জামিনের নির্দেশ বহাল থাকলো।

ঝাড়খণ্ড হাইকোর্টের নির্দেশকে 'বেআইনি' দাবি করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল ইডি। সোমবার সেই মামলার শুনানি ছিল সুপ্রিম কোর্টের বিচারপতি বি আর গাভাই এবং বিচারপতি কে ভি বিশ্বনাথনের বেঞ্চে। রীতিমতো ভর্ৎসনার মুখে পড়েন ইডির আইনজীবী।

শুনানিতে ইডির পক্ষের আইনজীবীর যুক্তি ছিল, জামিনে ছাড়া পেয়ে পুনরায় একই অপরাধ করতে পারেন হেমন্ত। 

দুই বিচারপতির বেঞ্চ জানায়, ঝাড়খণ্ড হাইকোর্টের রায় অত্যন্ত যুক্তিসঙ্গত। সঠিক কারণেই তারা হেমন্ত সোরেনকে জামিন দিয়েছে। আমরা হাইকোর্টের নির্দেশে কোনো হস্তক্ষেপ করব না। আমরা আর বেশি পর্যবেক্ষণ করতে চাই না। বেশি পর্যবেক্ষণ করলে আপনারা (ইডি) সমস্যায় পড়বেন।

গত ২৮ জুন ঝাড়খণ্ড মুক্তি মোর্চার নেতা হেমন্ত সোরেনের জামিন মঞ্জুর করে ঝাড়খণ্ড হাইকোর্ট। সোরেনের বিরুদ্ধে থাকা দুটি মামলার প্রতিটিতে ৫০,০০০ টাকা বন্ডের বিনিময়ে জামিন মঞ্জুর হয় তাঁর। জেল থেকে বেরিয়েই ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন তিনি এবং আস্থা ভোটেও জয়ী হয়েছেন।

প্রসঙ্গত, গত ৩১ জানুয়ারি জমি কেলেঙ্কারি মামলায় আর্থিক তছরূপের অভিযোগে তাঁকে গ্রেফতার করে ইডি। ইডির গ্রেফতারির আগেই ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন তিনি। ৬০০ কোটির জমি কেলেঙ্কারি মামলার সাথে যুক্ত একটি অর্থ পাচার মামলায় জিজ্ঞাসাবাদের জন্য তাঁকে সাতবার সমন করা হয়েছিল। কিন্তু তিনি প্রতিবার সমন এড়িয়ে গিয়েছেন। এরপরই তাঁকে গ্রেফতার করে ইডি।

হেমন্ত সোরেন
Delhi Coaching Centre: দুর্ঘটনা আশঙ্কা করে আগেই প্রশাসন, কর্তৃপক্ষকে চিঠি দিয়েছিলেন এক IAS পড়ুয়া
হেমন্ত সোরেন
Kanwar Yatra: হরিদ্বারে কাঁওয়ার যাত্রাপথে মসজিদ-মাজার সাদা কাপড় দিয়ে ঢেকে দেওয়া হল

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in