Rahul Gandhi: বিরোধীদের কন্ঠরোধ করা যাবে না - বিরোধী দলনেতা হয়েই স্পিকারকে কড়া বার্তা রাহুল গান্ধীর

People's Reporter: রাহুল গান্ধী বলেন, এই কক্ষ ভারতের জনগণের কণ্ঠস্বরকে প্রতিনিধিত্ব করে আর আপনি সেই কন্ঠস্বরের চূড়ান্ত মীমাংসাকারী।
স্পিকার ওম বিড়লাকে শুভেচ্ছা নরেন্দ্র মোদীর এবং রাহুল গান্ধীর
স্পিকার ওম বিড়লাকে শুভেচ্ছা নরেন্দ্র মোদীর এবং রাহুল গান্ধীরছবি - সংসদ টিভির স্ক্রীনশট

লোকসভার বিরোধী দলনেতা নির্বাচিত হয়েই স্পিকার ওম বিড়ালকে কড়া বার্তা দিলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। লোকসভা এবং গোটা দেশে যাতে বিরোধীদের কন্ঠস্বর রোধ না করা হয় স্পিকারকে সেদিকে নজর দিতেন বললেন রাহুল।

বুধবার ধ্বনি ভোটের মাধ্যমে সংসদের নিম্নকক্ষ অর্থাৎ লোকসভার স্পিকার নির্বাচিত হলেন ওম বিড়লা। এই নিয়ে পর পর দু'বার তিনি স্পিকারের আসনে বসলেন। দ্বিতীয়বার স্পিকার নির্বাচিত হওয়ার জন্য ওম বিড়লাকে অভিনন্দনও জানান রাহুল গান্ধী। সাথে এও মনে করিয়ে দেন গতবারের থেকে এবার সংসদে বিরোধীদের সংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে।

বিরোধী দলনেতা রাহুল গান্ধী স্পিকারের উদ্দেশ্যে বলেন, "আমি সমগ্র বিরোধী দল এবং ইন্ডিয়া জোটের পক্ষ থেকে আপনাকে অভিনন্দন জানাতে চাই। এই কক্ষ ভারতের জনগণের কণ্ঠস্বরকে প্রতিনিধিত্ব করে আর আপনি সেই কন্ঠস্বরের চূড়ান্ত মীমাংসাকারী। সরকারের রাজনৈতিক ক্ষমতা থাকতে পারে, কিন্তু বিরোধী দলও জনগণের কণ্ঠকে প্রতিনিধিত্ব করে। আমি আশা করবো আপনি আমাদের সংসদে কথা বলার অনুমতি দেবেন।"

তিনি আরও বলেন, "বিরোধী দল আপনাকে আপনার কাজে সহায়তা করতে চায়। আমরা চাই এই কক্ষের সমস্ত কাজ নিয়ম মেনেই চলুক। কক্ষের মধ্যে বিরোধীদের কন্ঠকে রোধ করলে চলবে না। বিরোধীদের প্রশ্ন করার সুযোগ দিতে হবে। কারণ প্রশ্ন করতে দেওয়ার মানে এই যে, কতটা দক্ষতার সাথে হাউস চলছে, আর ভারতের কন্ঠস্বরকে কতটা গুরুত্ব দেওয়া হচ্ছে। আপনি বিরোধীদের কন্ঠস্বর স্তব্ধ করে দিয়ে সংসদ চালাবেন এমন ধারণা অগণতান্ত্রিক। এই নির্বাচন দেখিয়েছে যে ভারতের জনগণ আশা করে বিরোধীরা দেশের সংবিধান রক্ষা করবে"।

উল্লেখ্য, ১৯৭৬ সালের পর অর্থাৎ প্রায় ৪৮ বছর পর ভোটের মাধ্যমে লোকসভার স্পিকার নির্বাচিত হল। বুধবার সকাল ১১টা নাগাদ ভোটাভুটি শুরু হয়। বিরোধীরা প্রার্থী দিলেও শেষ পর্যন্ত ভোটাভুটিতে যাননি। তাই ধ্বনিভোটে জিতে যান ওম বিড়লা।

বলে রাখা ভাল, মঙ্গলবার রাতেই কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী লোকসভার প্রোটেম স্পিকার ভর্তৃহরি মাহতাবকে চিঠি লিখে জানিয়ে দিয়েছেন লোকসভায় বিরোধী দলনেতা হচ্ছেন রায়বরেলির সাংসদ রাহুল গান্ধী।

স্পিকার ওম বিড়লাকে শুভেচ্ছা নরেন্দ্র মোদীর এবং রাহুল গান্ধীর
Arvind Kejriwal: আদালতেই CBI-র হাতে গ্রেফতার কেজরিওয়াল! বিজেপির বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ আপের
স্পিকার ওম বিড়লাকে শুভেচ্ছা নরেন্দ্র মোদীর এবং রাহুল গান্ধীর
Om Birla: ফের লোকসভার স্পিকার ওম বিড়লা, শুভেচ্ছা জানাতে এসে মোদীর সাথে হাত মেলালেন রাহুল

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in