Uttar Pradesh: যোগী সরকারের সোশ্যাল মিডিয়া নীতিতে একাধিক বদল - অবমাননাকর পোষ্টে শাস্তিমূলক ব্যবস্থা

People's Reporter: উত্তরপ্রদেশ সরকারের নতুন নীতি ফেসবুক, ইন্সটাগ্রাম, এক্স, ইউটিউবে কার্যকরী হবে। নতুন নীতি অনুসারে সোশ্যাল মিডিয়ায় দেশবিরোধী কোনও পোষ্ট হলে কড়া শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।
মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ
মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথফাইল ছবি সংগৃহীত
Published on

রাজ্যের সোশ্যাল মিডিয়া সংক্রান্ত নীতিতে বড়োসড়ো পরিবর্তন আনলো যোগী আদিত্যনাথ শাসিত উত্তরপ্রদেশের বিজেপি সরকার। রাজ্যের তথ্য মন্ত্রক তৈরি করেছে উত্তরপ্রদেশ ডিজিটাল মিডিয়া পলিসি ২০২৪। যা গতকাল মঙ্গলবার উত্তরপ্রদেশ মন্ত্রীসভার অনুমোদন পেয়েছে।

উত্তরপ্রদেশ সরকারের নতুন এই নীতি ফেসবুক, ইন্সটাগ্রাম, এক্স এবং ইউটিউবে কার্যকরী হবে বলে জানানো হয়েছে। নতুন নীতি অনুসারে সোশ্যাল মিডিয়ায় দেশবিরোধী কোনও পোষ্ট করা হলে তার বিরুদ্ধে কড়া শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। যার মধ্যে আর্থিক জরিমানা, কারাবাস সহ একাধিক ব্যবস্থা গ্রহণের কথা জানানো হয়েছে। এর আগে ইনফরমেশন টেকনোলজি (আইটি) অ্যাক্ট-এর ৬৬ই এবং ৬৬এফ ধারা অনুসারে এইসব অভিযোগের বিচার হত।

উত্তরপ্রদেশ সরকারের বিবৃতি অনুসারে, কোনও আপত্তিকর এবং অবমাননাকর বিষয় সোশ্যাল মিডিয়াতে পোস্ট করা হলে অথবা ডিজিটাল মিডিয়ার অপব্যবহার করা হলে সেই ব্যক্তি বা সংস্থার বিরুদ্ধে ফৌজদারি মানহানির অভিযোগ আনা হতে পারে। এই ধরণের পোস্টের জন্য তিন বছর থেকে যাবজ্জীবন কারাদন্ড পর্যন্ত হতে পারে। উত্তরপ্রদেশ সরকারের পক্ষ থেকে একটি ডিজিটাল এজেন্সি 'ভি-ফর্ম' তালিকাভুক্ত করা হয়েছে যা বিজ্ঞাপন পরিচালনা করবে। এছাড়াও ভিডিও, টুইট, পোস্ট এবং রিল প্রদর্শনের জন্যও এই এজেন্সি দায়ী থাকবে।

এর পাশাপাশি, সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েনসারদের জন্য, বিভিন্ন সোশ্যাল মিডিয়া অপারেটারদের কী পরিমাণ টাকা দেওয়া হবে তাও নির্দিষ্ট করে জানানো হয়েছে। এক্স হ্যান্ডেল, ফেসবুক, ইন্সটাগ্রাম-এর জন্য মাসিক সর্বাধিক ৫ লাখ, ৪ লাখ এবং ৩ লাখ টাকা দেওয়া হবে। ইউটিউবের ক্ষেত্রে ভিডিও, শর্ট, পডকাস্ট এবং অন্যান্য ধরণের বিষয়বস্তুর জন্য দেওয়া যাবে সর্বাধিক ৮ লাখ, ৭ লাখ, ৬ লাখ এবং ৪ লাখ টাকা।

এই প্রসঙ্গে উত্তরপ্রদেশের মন্ত্রী অনিল রাজভর সংবাদসংস্থা আইএএনএস-কে জানিয়েছেন, মন্ত্রীসভা এই বিষয়ে অনুমতি দিয়েছে এবং সোশ্যাল মিডিয়াকে দেশ বিরোধী কাজে ব্যবহার করা হলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ
Uttar Pradesh: উত্তরপ্রদেশে উদ্ধার দুই দলিত কিশোরীর ঝুলন্ত দেহ, 'খুন করা হয়েছে', অভিযোগ পরিবারের
মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ
UP: সরকারি নির্দেশ না মানলেই বেতন বন্ধ! উত্তরপ্রদেশের ১৩ লক্ষ সরকারি কর্মীর ভবিষ্যত অনিশ্চিত

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in