কাঁওয়ার যাত্রার দু'পাশের দোকান ব্যবসায়ীদের নাম লেখা বাধ্যতামূলক - বিতর্কের মাঝেই কড়া নির্দেশ যোগীর

People's Reporter: সরকারি এই নির্দেশিকা নিয়ে অসন্তোষ প্রকাশ করছেন জেডিউ, আরএলডি-র মতো বিজেপির জোট সঙ্গীরাই। ধর্মীয় মেরুকরণের অভিযোগ উঠছে।
কাঁওয়ার যাত্রার দু'পাশের দোকান ব্যবসায়ীদের নাম লেখা বাধ্যতামূলক - বিতর্কের মাঝেই কড়া নির্দেশ যোগীর
ছবি - সংগৃহীত
Published on

উত্তরপ্রদেশের কাঁওয়ার যাত্রায় দোকান ব্যবসায়ীদের নাম উল্লেখ করা নিয়ে আরও কড়া হলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সমস্ত ব্যবসায়ীদের প্রশাসনের নির্দেশ পালনের কড়া বার্তা দিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী।

উত্তরপ্রদেশে কাঁওয়ার যাত্রায় প্রশাসনিক এক বিবৃতি নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে। সম্প্রতি প্রশাসনের তরফ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছিল, কাঁওয়ার যাত্রার পথের দু'পাশে থাকা সমস্ত দোকান ব্যবসায়ীদের নিজেদের নাম লিখে দোকানের সামনে টাঙাতে হবে। সরকারি এই নির্দেশিকা নিয়ে অসন্তোষ প্রকাশ করছেন জেডিউ, আরএলডি-র মতো বিজেপির জোট সঙ্গীরাই। ধর্মীয় মেরুকরণের অভিযোগ উঠছে। এরই মধ্যে শুক্রবার যোগী আদিত্যনাথ বলেন, 'কাঁওয়ার তীর্থযাত্রীদের পবিত্রতা রক্ষার উদ্দেশ্যেই এই সিদ্ধান্ত। যাত্রাপথের দু'পাশের সমস্ত খাবারের দোকানের সামনের বোর্ডে মালিকের নাম লেখা বাধ্যতামূলক।

উত্তরপ্রদেশ সরকারের এই সিদ্ধান্তের অসন্তোষ প্রকাশ করেছে বিজেপির জোট সঙ্গী জেডিইউ এবং আরএলডি। এমনকি বিজেপি নেতা মুক্তার আব্বাস নাকভিও যোগী সরকারের নির্দেশ মানতে রাজি নন। এর জেরে তাঁকে সমালোচনার মুখেও পড়তে হয়েছে। যার জবাবে সোশ্যাল মিডিয়ায় একটি ছবি শেয়ার করে নাকভি লেখেন, যাঁরা ট্রোল করছেন তাঁদেরকে বলি আমাকে কাঁওয়ার যাত্রার সম্মান ও ভক্তির সার্টিফিকেট দিতে আসবেন না। আমাকে কিছু শেখাতে আসবেন না।

সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব বলেছিলেন, শান্তিপ্রিয় মানুষ এই সিদ্ধান্ত মেনে নিতে পারছেন না। আদালতের উচিত দ্রুত হস্তক্ষেপ করা এবং সরকারকে নির্দেশ দেওয়া উচিত এমন পদক্ষেপ যেন ভবিষ্যত আর না নেওয়া হয়। ধর্মীয় সম্প্রীতিতে যেন আঘাত না আসে।

সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করেছেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীও। এক্স হ্যান্ডেলে তিনি লেখেন, "আমাদের সংবিধান প্রত্যেক নাগরিককে নিশ্চয়তা দেয়, তাঁদের সঙ্গে জাত, ধর্ম, ভাষা কিংবা অন্য কোনও নিরিখে বৈষম্য করা হবে না। অবিলম্বে এই নির্দেশ বন্ধ করা হোক।"

উল্লেখ্য, মুজফফরনগর জেলা পুলিশ নির্দেশ দেয় কাঁওয়াড় যাত্রার দু'পাশে সমস্ত দোকান ব্যবসায়ীদের নিজেদের নাম দোকানে লিখতে হবে। মালিকরা এই কাজ করবেন নিজের ইচ্ছায়। এই যাত্রায় অংশ নেওয়া সকলেই নিরামিষ খান। অনেকেই অভিযোগ করেন নিরামিষের বদলে আমিষ দেওয়া হয়। সমস্ত বিতর্কে এড়াতেই দোকান মালিকের নাম লেখার পদক্ষেপ নেওয়া হয়েছে। যাতে সহজেই অভিযোগের ভিত্তিতে দোকান চিহ্নিত করা যায়।

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in