প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য
প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যফাইল ছবি সংগৃহীত

Buddhadeb Bhattacharjee: প্রাক্তন মুখ্যমন্ত্রী ও সিপিআইএম নেতা বুদ্ধদেব ভট্টাচার্য প্রয়াত

People's Reporter: পশ্চিমবঙ্গের বামফ্রন্ট সরকারের দ্বিতীয় মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য প্রয়াত। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর। ২০০০ থেকে ২০১১ পর্যন্ত ১১ বছর তিনি রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন।
Published on

শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর। তাঁর পারিবারিক সূত্রে জানা গেছে বৃহস্পতিবার সকালে তিনি প্রাতঃরাশ করার পরেই অসুস্থ হয়ে পড়েন। সকাল ৮টা ২০ মিনিটে পাম অ্যাভিনিউয়ের বাড়িতেই তিনি প্রয়াত হন।

পশ্চিমবঙ্গের বামফ্রন্ট সরকারের দ্বিতীয় মুখ্যমন্ত্রী হিসেবে তিনি শপথ নিয়েছিলেন ২০০০ সালে। ২০১১ সাল পর্যন্ত তিনি রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন। দীর্ঘদিন ধরেই শ্বাসকষ্টজনিত সমস্যায় তিনি ভুগছিলেন। তাঁকে ঘরেই চিকিৎসাধীন থাকতে হত। মাঝে কয়েকবার গুরুতর অসুস্থতার কারণে তাঁকে হাসপাতালে ভর্তি করা হলেও সুস্থ হয়ে তিনি বাড়ি ফিরে এসেছিলেন।

সূত্রের খবর, বুধবার রাতে বুদ্ধবাবুর শ্বাসকষ্টজনিত সমস্যা বৃদ্ধি পায়। রাতে পরিস্থিতি কিছুটা সামাল দেওয়া যায়। বৃহস্পতিবার সকালে উডল্যান্ডসের চিকিৎসকদের তাঁকে দেখে যাওয়ার কথা ছিল। প্রয়োজন বুঝে হাসপাতালে ভর্তি করানো হবে ঠিক ছিল। কিন্তু বৃহস্পতিবার সকালে প্রাতঃরাশের পর ফের অসুস্থ হয়ে পড়েন তিনি। তাঁকে নেবুলাইজ়ার দেওয়ার চেষ্টা হয়। কিন্তু সেই সময়েই হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় প্রাক্তন মুখ্যমন্ত্রীর বলে সূত্রের খবর।

দল সূত্রে খবর, আগামীকাল সকাল সাড়ে দশটায় আলিমুদ্দিনে পার্টির রাজ্য দপ্তরে শায়িত থাকবে প্রাক্তন মুখ্যমন্ত্রীর মৃতদেহ। বিকেল ৪টেয় তাঁর শেষযাত্রা শুরু হবে। বুদ্ধবাবুর শেষ ইচ্ছে অনুযায়ী মেডিক্যাল চিকিৎসার উন্নতির জন্য তাঁর দেহ ডান করা হবে। কোন হাসপাতালে তাঁর দেহ দান করা হবে তা পরে জানানো হবে বলে জানিয়েছেন সিপিআইএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম।

(বিস্তারিত আসছে)

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

logo
People's Reporter
www.peoplesreporter.in