নির্দেশের পরেও বিরোধীরা মনোনয়ন জমা দিতে পারেনি কেন? - আদালতে ভর্ৎসনার মুখে রাজ্য পুলিশ

বিচারপতি বলেন, ১৪-১৬ জুনের ভিডিও ফুটেজ আদালতে জমা করতে হবে পুলিশকে। যেখানে যেখানে অশান্তি হয়েছে সেই সমস্ত এলাকার এবং তিনটি বিডিও অফিস চত্বরের ফুটেজ সংগ্রহ করার দায়িত্ব পুলিশেরই।
কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্টফাইল ছবি সংগৃহীত
Published on

কলকাতা হাইকোর্টে প্রশ্নের মুখে রাজ্য পুলিশ। হাইকোর্টে নির্দেশ সত্ত্বেও কেন বিরোধী প্রার্থীরা মনোনয়ন জমা দিতে পারেনি? কেন তাঁদের ওপর দুষ্কৃতি হামলা হলো? পুলিশের ভূমিকায় রীতিমতো অসন্তোষ প্রকাশ করেন বিচারপতি রাজা শেখর মান্থা।

রাজ্য পুলিশ দিয়েই পঞ্চায়েত নির্বাচন করতে চেয়েছিল নির্বাচন কমিশন। সেই পুলিশের দক্ষতা নিয়েই প্রশ্ন তুললো হাইকোর্ট। মঙ্গলবার বিচারপতি রাজা শেখর মান্থা বলেন, আদালতের নির্দেশ পালন করতে ব্যর্থ হয়েছে পুলিশ। কিন্তু কেন? আদালত নির্দেশ দিয়েছিল বিরোধী প্রার্থীদের নিরাপত্তা দিয়ে মনোনয়ন জমা দিতে সাহায্য করার দায়িত্ব ছিল পুলিশের। কিন্তু সেই নির্দেশ পালন করেনি পুলিশ।

বিচারপতি আরও বলেন, ১৪-১৬ জুনের ভিডিও ফুটেজ আদালতে জমা করতে হবে পুলিশকে। যেখানে যেখানে অশান্তি হয়েছে সেই সমস্ত এলাকার এবং তিনটি বিডিও অফিস চত্বরের ফুটেজ সংগ্রহ করার দায়িত্ব পুলিশেরই। আগামী ১০ দিনের মধ্যে সমস্ত কিছু হলফনামা আকারে জমা দিতে হবে।

প্রসঙ্গত, মনোনয়ন জমা দিতে বাধা পাওয়ায় হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন বসিরহাট, মিনাখাঁ, ভাঙড় সহ বেশকিছু এলাকার বিরোধী প্রার্থীরা। তাঁদের আর্জি বিবেচনা করে বিচারপতি মান্থা কলকাতা পুলিশকে নির্দেশ দেন বিরোধীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে। পুলিশকে এসকর্ট করে নিয়ে যেতে হবে বিরোধী প্রার্থীদের।

বিরোধী প্রার্থীরা পুনরায় অভিযোগ করেন, পুলিশ এসকর্ট করে নিয়ে গিয়েছিল ঠিকই, কিন্তু মাঝ রাস্তায় সকলকে ছেড়ে দেয়। নিরাপত্তার জন্য উপযুক্ত ফোর্স না থাকার কারণ দেখিয়ে পুলিশ চলে যায়। আবার কোথাও মনোনয়নের জন্য নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পর প্রার্থীদের পৌঁছে দেয় পুলিশ।

কলকাতা হাইকোর্ট
সুপ্রিম কোর্টে জোর ধাক্কা রাজ্যের, কেন্দ্রীয় বাহিনী দিয়েই ভোট, হাইকোর্টের রায় বহাল শীর্ষ আদালতে

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in