'ছেলেখেলা নাকি?' - একটি বুথেই ৩১৯ ব্যালট বাতিল মামলায় নির্বাচন প্রক্রিয়া নিয়ে অসন্তোষ বিচারপতির

পুরুলিয়ার ঝালদা-১ নম্বর ব্লকের একটি বুথে দ্বিতীয় বার গণনা করার সময় ৩১৯টি ব্যালট পেপার বাতিল হয়ে যায়। বিরোধী প্রার্থীর অভিযোগ, এই ঘটনা যখন ঘটে, তখন তিনি বা তাঁর এজেন্ট গণনাকেন্দ্রে উপস্থিত ছিলেন না।
বিচারপতি অমৃতা সিনহা
বিচারপতি অমৃতা সিনহাগ্রাফিক্স - সুমিত্রা নন্দন
Published on

পঞ্চায়েত হিংসা মামলায় রাজ্য সরকারকে ফের ভর্ৎসনা করলো কলকাতা হাইকোর্ট। নির্বাচনকে ছেলেখেলা ভাবা হয়েছে বলে মন্তব্য করেন বিচারপতি অমৃতা সিনহা।

এদিন পঞ্চায়েত ভোট সংক্রান্ত প্রায় ১৬ টি মামলার শুনানি ছিল বিচারপতি অমৃতা সিনহার এজলাসে। যার মধ্যে একটি মামলা হলো - ঝালদার একটি বুথে পুনর্গণনার সময় ৩১৯টি ব্যালট বাতিল করা নিয়ে। এই মামলাতেই রাজ্য সরকারকে ভর্ৎসনা করেছেন বিচারপতি।

পুরুলিয়ার ঝালদা-১ নম্বর ব্লকের একটি বুথে দ্বিতীয় বার গণনা করার সময় ৩১৯টি ব্যালট পেপার বাতিল হয়ে যায়। বিরোধী প্রার্থীর অভিযোগ, এই ঘটনা যখন ঘটে, তখন তিনি বা তাঁর এজেন্ট গণনাকেন্দ্রে উপস্থিত ছিলেন না। আজ এই মামলার শুনানিতে বিচারপতি সিনহা বলেন, “পুনর্গণনায় ৩১৯টি ব্যালট বাতিল করেছেন, এটা কি ছেলেখেলা নাকি? হঠাৎ করে এত ব্যালট পেপার বাতিল হয়ে গেল কী করে? ওই সময় বিডিও কি চোখ বন্ধ করে ছিলেন?”

তিনি আরও বলেন, “দ্বিতীয় বার গণনা করা হয়েছিল কার নির্দেশে? কে চাপ দিয়েছিল পুনর্গণনার জন্য? প্রথমবার গণনার সময় কারও নজরে এল না যে ব্যালটে সই ছিল না? যদি বারবার ভুল হতেই থাকে, তাহলে নির্বাচনের গুরুত্ব কী?”

এর আগে এই মামলার শুনানিতে ওই এলাকার বিডিওর রিপোর্ট তলব করেছিল আদালত। সেই রিপোর্ট ইতিমধ্যেই জমা পড়েছে আদালতে। মামলাকারীর অভিযোগে সত্যতা রয়েছে বলেও জানতে পেরেছে আদালত। তারপর আজকের শুনানিতে এই মন্তব্য করেছেন বিচারপতি।

এছাড়াও ঠাকুরপুকুর-মহেশতলায় গণনাকেন্দ্র থেকে বিরোধী এজেন্টদের বের করে দেওয়া এবং গণনা কেন্দ্রে কেন্দ্রীয় বাহিনী না থাকার অভিযোগের মামলায় নির্বাচন নিয়েই অসন্তোষ প্রকাশ করেছেন বিচারপতি সিনহা। বিচারপতি সিনহার মন্তব্য, 'এবার কি আদালতকে নির্বাচন করাতে হবে ? আদালতকে আধিকারিক নিযুক্ত করে নির্বাচন করাতে হবে ?'

এদিন পঞ্চায়েত নির্বাচন সংক্রান্ত প্রায় ৭৩টি মামলার শুনানি রয়েছে। যার মধ্যে ১৬ টি মামলা ছিল বিচারপতি সিনহার এজলাসে এবং ২৬টি মামলার শুনানি ছিল প্রধান বিচারপতির এজলাসে। এতগুলো মামলার শুনানি নিয়ে বিরক্তিও প্রকাশ করেছেন প্রধান বিচারপতি।

বিচারপতি অমৃতা সিনহা
Partha Chatterjee: বন্দিমুক্তি আন্দোলনকারীরা কোথায়? - এক বছর পরেও মুক্তি না পেয়ে ক্ষোভ পার্থর

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in