CPIM: আর জি কর পরিস্থিতিতে গুরুত্ব - রাজ্য কমিটির বর্ধিত অধিবেশন স্থগিত করলো সিপিআইএম

People's Reporter: দলের বর্ধিত রাজ্য সম্মেলন স্থগিত প্রসঙ্গে সিপিআইএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম জানান, মানুষ রাস্তায় নেমে আন্দোলন করছেন। এই সময় আমরা ঘরে বসে থাকতে পারিনা।
সাংবাদিক সম্মেলনে মহম্মদ সেলিম
সাংবাদিক সম্মেলনে মহম্মদ সেলিম ফাইল ছবি, নিজস্ব চিত্র
Published on

আর জি কর কান্ডের জেরে দলের রাজ্য কমিটির বর্ধিত অধিবেশন স্থগিত করে দিল সিপিআইএম পশ্চিমবঙ্গ রাজ্য কমিটি। নদীয়ার কল্যাণীতে আগামী ২৩ থেকে ২৫ আগস্ট ওই সম্মেলন অনুষ্ঠিত হবার কথা ছিল। যদিও আর জি কর হাসাপাতালের ঘটনায় রাজ্য রাজনীতির উথাল পাথাল পরিস্থিতিতে তা আপাতত স্থগিত করে দেওয়া হল বলে জানানো হয়েছে। সিপিআইএম রাজ্য দফতর সূত্রে খবর, পরিবর্তে ২৩ আগস্ট কলকাতায় রাজ্য কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। এছাড়াও ২২ আগস্ট নির্ধারিত সূচি মেনেই বুদ্ধদেব ভট্টাচার্যর স্মরণসভা অনুষ্ঠিত হবে।

দলের বর্ধিত রাজ্য সম্মেলন স্থগিত প্রসঙ্গে সিপিআইএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম জানান, মানুষ রাস্তায় নেমে আন্দোলন করছেন। এই সময় আমরা ঘরে বসে থাকতে পারিনা। যারা আক্রান্ত হচ্ছেন, যাদের বিরুদ্ধে মামলা হচ্ছে, তাদের সহায়তা দিতে এবং তাদের পাশে থাকতে আপাতত কল্যাণীর কর্মসূচি স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আর জি কর হাসপাতালে এক ট্রেনি চিকিৎসকের ধর্ষণ এবং হত্যার জেরে এখন রাজ্য জুড়ে আন্দোলন চলছে। প্রায় প্রতিদিন বিভিন্ন জেলা থেকে শুরু করে শহর কলকাতা পর্যন্ত বিক্ষোভের ঢেউ আছড়ে পড়ছে। গত ১৪ আগস্ট রাতে রাজ্যের বিভিন্ন প্রান্তে দলমত নির্বিশেষে রাস্তায় নেমে বিক্ষোভ দেখিয়েছেন সাধারণ মানুষ। এরপর রবিবার ডার্বি বাতিলকে কেন্দ্র করেও হাজারে হাজারে মানুষ যুবভারতী ক্রীড়াঙ্গনের সামনে জড়ো হয়ে বিক্ষোভ দেখান এবং বিচারের দাবিতে সরব হন। একই সঙ্গে ওই মিছিল থেকে শ্লোগান ওঠে ‘এক হয়েছে বাঙ্গাল ঘটি ভয় পেয়েছে হাওয়াই চটি’।

এই পরিস্থিতিতে গত কয়েকদিন ধরেই বর্ধিত অধিবেশন হবে কিনা তা নিয়ে আলোচনা চলছিল। সোমবার রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্যদের মতামত নেবার পর তা স্থগিত করে দেবার সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রসঙ্গত, আগামী বছরের এপ্রিল মাসে তামিলনাড়ুর মাদুরাইয়ে সিপিআইএম-এর পার্টি কংগ্রেস। পদ্ধতি অনুসারে, তার আগেই সেরে ফেলতে হবে সমস্ত জেলা ও রাজ্য সম্মেলন। এই বর্ধিত অধিবেশনে সেই সম্মেলনের তারিখ নিয়ে আলোচনা হবার কথা ছিল। এছাড়াও লোকসভা নির্বাচন পরবর্তী পরিস্থিতি নিয়েও আলোচনার কথা ছিল। যদিও বিশেষ পরিস্থিতিতে আপাতত তিন দিনের বৈঠকের বদলে একদিন বৈঠক করে বাকি সময় আন্দোলনের ঝাঁঝ আরও বাড়ানোই সিপিআইএমের উদ্দেশ্য বলে মনে করছে রাজনৈতিক মহল।

সাংবাদিক সম্মেলনে মহম্মদ সেলিম
Champai Soren: 'আমার সামনে ৩টি বিকল্প' - বিজেপি যোগের জল্পনা আরও বাড়ালেন চম্পাই সোরেন
সাংবাদিক সম্মেলনে মহম্মদ সেলিম
Kolkata Derby Protest: ‘তিন প্রধানের একই স্বর, জাস্টিস ফর আর জি কর’ - বিক্ষোভে উত্তাল যুবভারতী

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in