কাকদ্বীপে বদলি আর জি কর কাণ্ডে নাম জড়ানো ‘বিতর্কিত’ চিকিৎসক বিরূপাক্ষ বিশ্বাসকে

People's Reporter: দাবি করা হয়, সেই ভিডিও ৯ আগষ্ট সকালে সেমিনার হলে একসাথে অনেক মানুষ দেখা গেছে। পরে অভিযোগ ওঠে, ওই ভিডিওতে দেখা যায় বিরূপাক্ষ বিশ্বাসকে।
বিরূপাক্ষ বিশ্বাস
বিরূপাক্ষ বিশ্বাস ছবি - সংগৃহীত
Published on

গুঞ্জন উঠেছিল, ৯ আগষ্ট সকালে আর জি করের সেমিনার হলে উপস্থিত ছিলেন তিনি। ভাইরাল হয়েছিল হুমকির অডিও। ‘প্রভাবশালীর’ তত্ত্বও উঠেছে। এবার সেই বিতর্কিত ডাক্তার বিরূপাক্ষ বিশ্বাসের বিরুদ্ধে পদক্ষেপ নিল রাজ্যের স্বাস্থ্য দফতর। বর্ধমান মেডিক্যাল কলেজ থেকে সরিয়ে তাঁকে পাঠানো হল কাকদ্বীপে।

সম্প্রতি আর জি কর সেমিনার হলের একটি ভিডিও ভাইরাল হয় (যদিও সেই ভিডিওর সত্যতা যাচাই করেনি পিপলস রিপোর্টার)। দাবি করা হয়, সেই ভিডিও ৯ আগষ্ট সকালের। যেখানে সেমিনার হলে একসাথে অনেককে দেখা গেছে। অভিযোগ ওঠে, খুন-ধর্ষণের ঘটনাস্থলে ঢুকে পড়েন বহিরাগতরা। পুলিশের পক্ষ থেকে ব্যাখ্যাও দেওয়া হয়েছে ওই ভিডিওর। অভিযোগ ওঠে, ওই ভিডিওতে দেখা গেছে বিরূপাক্ষ বিশ্বাসকে।

অন্যদিকে, কয়েকদিন আগে ভাইরাল হয় একটিও অডিও (এই অডিওর সত্যতা যাচাই করেনি পিপলস রিপোর্টার)। ভাইরাল সেই অডিয়োর কণ্ঠস্বর বিরূপাক্ষের বলে দাবি করা হয়। অডিয়োতে ‘হুমকি’ দিতে শোনা গিয়েছিল। অভিযোগ, বর্ধমান মেডিক্যাল কলেজে বিরূপাক্ষের ‘দাদাগিরি’ চলত। কথা না শুনলে তিনি হুমকিও দিতেন। যদিও সেই অভিযোগ উড়িয়ে দিয়েছেন বিরূপাক্ষ।

এরপরেই বিরূপাক্ষের বদলির দাবিতে সরব হন অনেকে। এবার স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে বদলির নির্দেশ দেওয়া হল। বিরূপাক্ষ বিশ্বাস ছিলেন বর্ধমান মেডিক্যাল কলেজের প্যাথোলজি বিভাগের সিনিয়র আবাসিক চিকিৎসক। তাকে কাকদ্বীপ মহকুমা হাসপাতালে সিনিয়র আবাসিক চিকিৎসক হিসাবে পাঠানো হয়েছে। এদিন দুপুরেই এই সিদ্ধান্ত কার্যকর করার কথাও বলা হয়।

স্বাস্থ্য দফতরের এই বিজ্ঞপ্তির নির্দেশিকার পর বিক্ষোভ শুরু করেছে বর্ধমান মেডিক্যাল কলেজের জুনিয়র ডাক্তাররা। তাঁদের দাবি, বিরূপাক্ষের বদলির নির্দেশ দেওয়া হয় গত বছর ১১ আগষ্ট। কিন্তু অভিক দে-র কারণে এই নির্দেশ মানার সাহস পায়নি কর্তৃপক্ষ। তৃণমূল ছাত্র পরিষদের নেতা অভিক দে এসএসকেএম হাসপাতালের পিজিটি। অভিযোগ, বর্ধমান সিন্ডিকেটের মাথা ছিলেন অভিক দে। পুরো হাসপাতাল জুড়ে তাঁর দাপট চলত। যদিও সন্দীপ ঘোষের গ্রেফতারির পর অভিক দে কে বরখাস্ত করেছে তৃণমূল ছাত্র পরিষদ।

চিকিৎসক গৌরাঙ্গ প্রামাণিক বলেন, ‘‘বিরূপাক্ষের বদলির নির্দেশ ছিল ২০২৩ সালের ১১ অগস্ট। অথচ সেই বদলির নির্দেশকে কার্যত বুড়ো আঙুল দেখিয়ে এক বছর বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে থাকলেন তিনি। হাসপাতালে আসতেন না বলেই জানি।’’

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in