ট্র্যাজিক নায়ক হিসেবে বাংলার ইতিহাসে তাঁর উল্লেখ থাকবে: বুদ্ধদেবের মৃত্যুতে স্মৃতিচারণ কুণালের

People's Reporter: ভিডিও বার্তায় কুণাল ঘোষ জানিয়েছেন, "বুদ্ধবাবুর ভাবনা সঠিক ছিল। কিন্তু প্রয়োগ কৌশল ভুল ছিল। এর জন্য ট্র্যাজিক নায়ক হিসেবে বাংলার ইতিহাসের পাতায় চিরদিন তাঁর উল্লেখ থাকবে।"
বুদ্ধদেব ভট্টাচার্য এবং কুণাল ঘোষ
বুদ্ধদেব ভট্টাচার্য এবং কুণাল ঘোষ ছবি - সংগৃহীত
Published on

প্রয়াত রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। তাঁর পারিবারিক সূত্রে জানা গেছে বৃহস্পতিবার সকালে তিনি প্রাতঃরাশ করার পরেই অসুস্থ হয়ে পড়েন। সকাল ৮টা ২০ মিনিটে পাম অ্যাভিনিউয়ের বাড়িতেই তিনি প্রয়াত হন।

তাঁর মৃত্যুতে শোকের ছায়া রাজনৈতিক মহলে। প্রাক্তন মুখ্যমন্ত্রীর মৃত্যু প্রসঙ্গে তৃণমূল নেতা কুণাল ঘোষ বলেন, “খুব খারাপ লাগছে। রাজনীতিগতভাবে মত আলাদা ছিল। সাংবাদিক হিসাবে বিরোধিতা করেছি, তৃণমূল নেতা হিসাবে বিরোধিতা করেছি। জমি ইস্যু নিয়ে বিরোধিতা করেছি। সাংবাদিক হিসাবে আমি তাঁর যা স্নেহ পেয়েছি, আমি তাঁর কাছে কৃতজ্ঞ।"

তিনি আরও জানান, "এমন মানুষ, যিনি জানেন আমি তাঁর সমালোচক, তারপরও কখনও প্লেনে যেতে যেতে ইন্টারভিউ দিচ্ছেন, কখনও রাজস্থানের তৎকালীন মুখ্যমন্ত্রীর বাড়িতে ব্রেক ফাস্টে যাচ্ছেন, সেখানে সাংবাদিক হিসাবে আমাকে একা রেখেছেন। মুখ্যমন্ত্রীর কাছে যাওয়া যাচ্ছে, এই প্রশ্রয় কখনও ভুলতে পারব না।”

পরে এক ভিডিও বার্তায় কুণাল ঘোষ জানিয়েছেন, "বুদ্ধবাবুর ভাবনা সঠিক ছিল। কিন্তু প্রয়োগ কৌশল ভুল ছিল। এর জন্য ট্র্যাজিক নায়ক হিসেবে বাংলার ইতিহাসের পাতায় চিরদিন তাঁর উল্লেখ থাকবে। যতবার চেয়েছি আমাকে একান্ত সাক্ষাৎকার দিয়েছেন।"

পশ্চিমবঙ্গের বামফ্রন্ট সরকারের দ্বিতীয় মুখ্যমন্ত্রী হিসেবে তিনি শপথ নিয়েছিলেন ২০০০ সালে। ২০১১ সাল পর্যন্ত তিনি রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন। দীর্ঘদিন ধরেই শ্বাসকষ্টজনিত সমস্যায় তিনি ভুগছিলেন। তাঁকে ঘরেই চিকিৎসাধীন থাকতে হত। মাঝে কয়েকবার গুরুতর অসুস্থতার কারণে তাঁকে হাসপাতালে ভর্তি করা হলেও সুস্থ হয়ে তিনি বাড়ি ফিরে এসেছিলেন। কিন্তু এবার হাসপাতালে ভর্তি হওয়ার সুযোগই পেলেন না তিনি।

বুদ্ধদেব ভট্টাচার্য এবং কুণাল ঘোষ
Buddhadeb Bhattacharjee: প্রয়াত বুদ্ধদেব ভট্টাচার্য, দল-মত নির্বিশেষে শোকজ্ঞাপন মমতা, সুকান্তদের

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in