Buddhadeb Bhattacharjee: বুদ্ধবাবুকে দেওয়া হচ্ছে না গান স্যালুট, জানিয়ে দিল আলিমুদ্দিন

People's Reporter: সম্পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষ বিদায় জানানোর কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু মুখ্যমন্ত্রীর সেই প্রস্তাব নাকচ করে দিয়েছে আলিমুদ্দিন স্ট্রিট।
বুদ্ধদেব ভট্টাচার্য
বুদ্ধদেব ভট্টাচার্য ফাইল ছবি সংগৃহীত
Published on

প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে গান স্যালুট দেওয়া হচ্ছে না। বুদ্ধবাবুর শেষ বিদায়ে এমনই সিদ্ধান্ত সিপিআইএমের।

বৃহস্পতিবার সকাল ৮ টা ২০ মিনিটে প্রয়াত হন বুদ্ধদেব ভট্টাচার্য। মৃত্যুর পর প্রাক্তন মুখ্যমন্ত্রীর বাড়িতে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। সেখানে গিয়ে সম্পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষ বিদায় জানানোর কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু মুখ্যমন্ত্রীর সেই প্রস্তাব নাকচ করে দিয়েছে আলিমুদ্দিন স্ট্রিট।

সিপিআইএম নেতৃত্বের পক্ষ থেকে জানানো হয়েছে, শুক্রবার সকালে বুদ্ধদেবের দেহ পিস ওয়ার্ল্ড থেকে বিধানসভায় নিয়ে যাওয়া হবে। সেখান থেকে আলিমুদ্দিনে। সেখানে তিন ঘন্টা দেহ রাখা হবে শ্রদ্ধা জানানোর জন্য। এরপর সেখান থেকে নিয়ে মিছিল করে যাওয়া হবে যুব ফেডারেশনের দফতরে। তার পর সেখান থেকে দেহ নিয়ে এনআরএসে যাওয়া হবে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যপাধ্যায়ের ইচ্ছে ছিল বিধানসভায় বুদ্ধবাবুকে গান স্যালুট দেওয়া হবে। কিন্তু নিয়ম অনুযায়ী, গান স্যালুট দেওয়ার পর আর কোনও কর্মসূচী রাখা যায় না। কিন্তু সিপিআইএম-এর একাধিক কর্মসূচী রয়েছে। শেষ কর্মসূচি রয়েছে এনআরএস হাসপাতালে। কিন্তু সেখানে কোনও ভাবে গান স্যালুট দেওয়া যায় না। সেই কারণেই সরকারের প্রস্তাব বাতিল করা হয়েছে।

এবিষয়ে সিপিআইএম-এর রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম বলেন, "বুদ্ধদেব ভট্টাচার্য আড়ম্বরহীন জীবনযাপন করে এসেছেন। তাঁর শেষযাত্রাও আড়ম্বরহীন হবে। গান স্যালুটের প্রয়োজন নেই। জীবিত অবস্থায় তাঁকে অনেক অপমান সহ্য করতে হয়েছে। এখন এসবের আর দরকার নেই।"

এবিষয়ে সিপিআইএম কেন্দ্রীয় কমিটির সদস্য রবিন দেব শুক্রবার বলেন, ‘‘আমরা বিষয়টা জানিয়েছি। মুখ্যমন্ত্রী আমার সঙ্গে কথা বলেছিলেন। আমাদের সঙ্গে বিধানসভার স্পিকারেরও কথা হয়েছে। আমরা বললাম, এ ক্ষেত্রে গান স্যালুট দেওয়া যায় না। কারণ, গান স্যালুট একেবারে লাস্ট স্টেজ। সেটার পর আর কিছু করা যায় না।"

তিনি আরও জানান, "আলিমুদ্দিন স্ট্রিটে তিন ঘণ্টা দেহ থাকবে। তার পর একটা মিছিল হবে। দীনেশ মজুমদার ভবনে, যেখানে যুব ফেডারেশনের অফিস, সেখানে যাবে দেহ। তার পর এনআরএসে বডি দান করা হবে। আর এনআরএসে তো গান স্যালুট দেওয়ার কোনও প্রভিশন নেই।’’

বুদ্ধদেব ভট্টাচার্য
Buddhadeb Bhattacharjee: আলিমুদ্দিনে এল বুদ্ধবাবুর দেহ, প্রিয় নেতাকে চোখের জলে বিদায় কর্মী-সমর্থকদের
বুদ্ধদেব ভট্টাচার্য
Buddhadeb Bhattacharjee: প্রয়াত বুদ্ধবাবুর কর্নিয়া দৃষ্টি ফেরাল দু'জনের

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in