সরলেন বিকাশ, তিলোত্তমার পরিবারের হয়ে লড়বেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন আইনজীবী! কে এই বৃন্দা গ্রোভার?

People's Reporter: এত বছরের আইনি কেরিয়ারে একাধিক মানবাধিকার মামলায় সুনাম অর্জন করেছেন বৃন্দা। জানা গিয়েছে, মামলা লড়ার জন্য কোনও পারিশ্রমিক নেবেন না বৃন্দা গ্রোভার।
বৃন্দা গ্রোভার
বৃন্দা গ্রোভার ছবি - বৃন্দা গ্রোভারের ফেসবুক পেজ
Published on

আর জি কর মামলায় আইনজীবী বদল। এবার আইনজীবী বদল করলেন নির্যাতিতার বাবা-মা। এবার থেকে সুপ্রিম কোর্টে নির্যাতিতার বাবা-মায়ের হয়ে সওয়াল করবেন আইনজীবী বৃন্দা গ্রোভার। এতদিন সওয়াল করছিলেন আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য। কেন বিকাশরঞ্জন ভট্টাচার্যের জায়গায় বেছে নেওয়া হল বৃন্দা গ্রোভারকে?

আগামী সোমবার সুপ্রিম কোর্টে রয়েছে আর জি কর মামলার শুনানি। সেদিন নির্যাতিতার বাবা-মায়ের হয়ে সুপ্রিম কোর্টে সওয়াল করবেন আইনজীবী বৃন্দা গ্রোভার। নির্যাতিতার পরিবার সূত্রে খবর, তাঁরা চাইছেন ওজনদার কোনও আইনজীবী তাঁদের মেয়ের সুবিচারের জন্য লড়ুক। চিকিৎসকদের পক্ষে যেমন ইন্দিরা জয়সিং জোরালো প্রশ্ন করছেন, তা দেখেই নির্যাতিতার পরিবারের তরফে এই সিদ্ধান্ত। জানা গিয়েছে, মামলা লড়ার জন্য কোনও পারিশ্রমিক নেবেন না বৃন্দা গ্রোভার।

উল্লেখ্য, এর আগে জুনিয়র চিকিৎসকরা সুপ্রিম কোর্টে তাঁদের হয়ে সওয়াল করার জন্য আইনজীবী গীতা লুথরার বদলে আইনজীবী ইন্দিরাকে দায়িত্ব দেন।

এবিষয়ে আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য এক সংবাদমাধ্যমে বলেন, “এই বিষয়ে আমার কিছু বলার নেই। আমার পক্ষে যতটুকু করা সম্ভব ছিল, আমি করেছি। বাকিটা ওঁদের সিদ্ধান্ত। সুপ্রিম কোর্টে নির্যাতিতার হয়ে সওয়াল করার কোনও বিষয়ই নেই। মামলা হচ্ছে তদন্তের গতিপ্রকৃতি নিয়ে।”

কে এই বৃন্দা গ্রোভার? আইনজীবী বৃন্দা দিল্লি বিশ্ববিদ্যালয়ের সেন্ট স্টেফেনস কলেজ থেকে আইনের ডিগ্রি লাভের পর নিউ ইয়র্ক ইউনিভার্সিটি থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। দেশে ফিরে ১৯৮৯ সাল থেকে ট্রায়াল কোর্টে প্রাকটিস শুরু করেন। সেখান থেকেই হাইকোর্ট ও পরবর্তী সময়ে সুপ্রিম কোর্টের আইনজীবী তিনি।

এত বছরের আইনি কেরিয়ারে একাধিক মানবাধিকার মামলায় সুনাম অর্জন করেছেন বৃন্দা। এর মধ্যে রয়েছে ১৯৮৭ সালের হাসিমপুরা পুলিশ হত্যা মামলা, ২০০৪ সালের ইসরাত জাহান মামলা, ২০০৮ সালে কান্দামালে খ্রিস্টান বিরোধী দাঙ্গা মামলা। এছাড়া বিলকিস বানো মামলাতেও লড়েছেন তিনি। ২০১২ সালে একটি আইনের প্রেক্ষিতে তিনি মন্তব্য করেছিলেন, কেন ধর্ষণ আইন লিঙ্গনিরপেক্ষ হওয়া উচিত। বাস্তবে পুরুষও যে ধর্ষিত হন এমন বেশ কিছু উদাহরণ দেন তিনি। 

অন্যদিকে, ২০১২ সালে শিশুদের যৌন হেনস্থা থেকে সুরক্ষা, ২০১০ সালে নির্যাতন প্রতিরোধ বিলের সংশোধনীর খসড়া তৈরিতে আইনজীবী বৃন্দা গ্রোভারের অবদান রয়েছে। দেশের পাশাপাশি আন্তর্জাতিক ক্ষেত্রেও তিনি খ্যাতিসম্পন্ন। ২০২৩ সালে রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার কাউন্সিলেও ইউক্রেনের তদন্তের জন্য স্বাধীন আন্তর্জাতিক কমিশনের সদস্য হিসাবে বৃন্দা গ্রোভারকে নিয়োগ করা হয়।

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in