R G Kar Case: 'দাবি এক দাবি সাফ, ইনসাফ ইনসাফ' - আর জি কর কাণ্ডের বিচার চেয়ে পথে রিকশা শ্রমিকরা

People's Reporter: মিছিলে অংশগ্রহণকারীরা জানান, এই আন্দোলন শুধু তিলোত্তমা কাণ্ডের প্রতিবাদ নয়, বরং সামগ্রিকভাবে ন্যায়বিচারের দাবি।
আর জি কর কাণ্ডের বিচার চেয়ে পথে রিকশা শ্রমিকরা
আর জি কর কাণ্ডের বিচার চেয়ে পথে রিকশা শ্রমিকরানিজস্ব চিত্র
Published on

আর জি কর কাণ্ডে ‘ইনসাফের দাবিতে’ এবার পথে নামলেন রিকশা শ্রমিকরা। হেদুয়া থেকে শুরু হওয়া এই মিছিলের আয়োজন করে বাম পরিচালিত রিকশা চালক ইউনিয়ন। এদিন মিছিলে অংশ নেন শতাধিক রিকশাচালক। "দাবি এক দাবি সাফ, ইনসাফ ইনসাফ" এই শ্লোগানে রাজপথ মুখরিত করে তোলেন তাঁরা।

রিকশাচালক ইউনিয়নের নেতাদের দাবি, 'তিলোত্তমা' কাণ্ডে বিচারপ্রক্রিয়ায় বিলম্ব হচ্ছে এবং অপরাধীদের শাস্তি নিশ্চিত করা প্রয়োজন। তাই বিচার ব্যবস্থার প্রতি আস্থা রেখে ইনসাফের দাবিতে তারা এই প্রতিবাদ মিছিল সংগঠিত করেছেন। মিছিলটি হেদুয়া থেকে শুরু করে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক অতিক্রম করে কলেজস্ট্রিটে পৌঁছায়।

মিছিলে অংশগ্রহণকারীরা জানান, এই আন্দোলন শুধু তিলোত্তমা কাণ্ডের প্রতিবাদ নয়, বরং সামগ্রিকভাবে ন্যায়বিচারের দাবি। তারা সরকারকে অবিলম্বে সঠিক পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান। ইউনিয়নের এক নেতা বলেন, "আমরা চাই, অপরাধীদের কঠোর শাস্তি হোক এবং বিচার যেন দেরি না হয়।"

কলেজ স্ট্রিটে মিছিল শেষের পর রিকশা শ্রমিকদের প্রতিনিধি হিসেবে বক্তৃতা দেন রাম সিং নামের এক রিকশা চালক। তিনি বলেন, “আর জি করের নির্যাতিতা আমাদের সকলের মেয়ে, সকলের বোন। পুলিশ সঠিক তদন্ত করছে না। পুলিশ জুমলা করছে। এর প্রতিবাদে আমাদের মিছিল। যতক্ষণ না বিচার পাব, আমরা ততক্ষণ এই আন্দোলন চলবে।“

এরপর প্রায় আধঘণ্টা কলেজ স্ট্রিট মোড় অবরোধ করে রাখেন রিকশা শ্রমিকরা। মিছিলে সাধারণ মানুষের অংশগ্রহণ এবং তাদের সমর্থনও ছিল লক্ষণীয়। মিছিলে জুনিয়র ডাক্তারদের একটি অংশও যোগ দিয়েছিলেন। এই অভিনব মিছিল ন্যায়বিচার প্রতিষ্ঠার লড়াইয়ে নতুন মাত্রা যোগ করল বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, এক মাস আগে গত ৮ আগস্ট রাতে আর জি কর হাসপাতালের মধ্যেই কর্তব্যরত অবস্থায় ধর্ষিতা ও খুন হতে হয় ৩১ বছরের মহিলা চিকিৎসককে। সেই ঘটনার বিচার চেয়ে ক্রমশ সরকার-প্রশাসনের উপর চাপ বাড়াচ্ছে সাধারণ মানুষ। প্রতিদিন বিভিন্ন প্রতিবাদ কর্মসূচী আয়োজিত হচ্ছে। এবার পথে নামলেন রিকশা শ্রমিকরা।

আর জি কর কাণ্ডের বিচার চেয়ে পথে রিকশা শ্রমিকরা
RG Kar Case: আরজি কর কান্ডের প্রতিবাদে রবিবারও রাজ্যজুড়ে পথে নামছে জনতা, মিছিল চিকিৎসক সংগঠনেরও
আর জি কর কাণ্ডের বিচার চেয়ে পথে রিকশা শ্রমিকরা
Jawhar Sircar: আরজি কর কান্ডে তৃণমূলের অস্বস্তি বাড়িয়ে সাংসদ পদ ও রাজনীতি ছাড়লেন জহর সরকার
আর জি কর কাণ্ডের বিচার চেয়ে পথে রিকশা শ্রমিকরা
RG Kar Case: "...মানুষ জন্ম বৃথা" - তৃণমূল সাংসদ পদ ছাড়তেই জহর সরকারকে আক্রমণে দেবাংশু

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in