১৯ ঘন্টা পার! চলছে চিকিৎসকদের অবস্থান বিক্ষোভ, বিনীত গোয়েলের পদত্যাগের দাবিতে অনড় আন্দোলনকারীরা

People's Reporter: চিকিৎসকরা জানান, আমাদের ৪৮ ঘন্টা, ৭৬ ঘন্টা ডিউটি করার অভ্যাস রয়েছে। ফলে পুলিশ যদি ধৈর্যের পরীক্ষা নিতে চায় আমরা দিতে প্রস্তুত।
জুনিয়র চিকিৎসকদের অবস্থান
জুনিয়র চিকিৎসকদের অবস্থানছবি - সংগৃহীত
Published on

বিকেল পেরিয়ে রাত, রাত পেরিয়ে সকাল - প্রায় ২০ ঘণ্টা ধরে অবস্থান বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন জুনিয়র চিকিৎসকরা। কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলের পদত্যাগের দাবিতে লালবাজারের অদূরে অবস্থান করছেন তাঁরা। পুলিশকে চ্যালেঞ্জ জানিয়ে নিজেদের দাবিতে অনড় রয়েছেন তাঁরা। মঙ্গলবারও একই মেজাজে আন্দোলন করছেন চিকিৎসকরা।

আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ভাঙচুরের ঘটনার প্রতিবাদে এবং 'তিলোত্তমা'র ধর্ষণ ও খুনের তদন্তে কলকাতা পুলিশের ভূমিকায় অসন্তোষ প্রকাশ করে বিনীত গোয়েলের পদত্যাগ দাবি করেন জুনিয়র চিকিৎসকরা। সেই দাবিতে গতকাল লালবাজার অভিযান করেন তাঁরা। কিন্তু পুলিশ ফিয়র্স লেনের কাছেই ব্যারিকেড করে আটকে দেয় আন্দোলনকারীদের।

পুলিশি বাধা পেয়ে ওই স্থানে বসেই বিক্ষোভ দেখাতে থাকেন তাঁরা। জুনিয়র চিকিৎসকরা স্পষ্ট জানিয়ে দেন, বিনীত গোয়েল তাঁদের সাথে দেখা না করলে বা মিছিলকে লালবাজার পর্যন্ত যেতে না দেওয়া হলে টানা অবস্থান করবেন তাঁরা।

চিকিৎসকরা জানান, আমাদের ৪৮ ঘন্টা, ৭৬ ঘন্টা ডিউটি করার অভ্যাস রয়েছে। ফলে পুলিশ যদি ধৈর্যের পরীক্ষা নিতে চায় আমরা দিতে প্রস্তুত।

চিকিৎসকদের সমর্থনে হওয়া এই অবস্থানে রাতেই যোগ দেন সমাজের বিশিষ্টজনেরা। অভিনেত্রী সোহনী সরকার, গায়িকা লগ্নজিতা থেকে শুরু করে বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকারা আন্দোলনে যোগদেন। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও আন্দলোনে যোগ দেন। জুনিয়র চিকিৎসকদের আন্দোলনের সমর্থনে এগিয়ে এসেছেন স্থানীয় মানুষরাও। তাঁদের মধ্যে অনেকেই চিকিৎসকদের সকালবেলা চা-বিস্কুট প্রদান করেছেন।

গতকাল লাগাতার বিনীত গোয়েলের বিরুদ্ধে স্লোগান দিতে থাকেন আন্দোলনকারীরা। লালবাজারে রাতে ছিলেন না সিপি বিনীত গোয়েল। আজ সকালে লালবাজারে প্রবেশ করেন সিপি। কিন্তু তাঁকে অন্যপথ দিয়ে ঢুকতে হয়েছে। আজ সকালেও পুলিশের উচ্চপদস্থ আধিকারিকরা আন্দোলনকারী চিকিৎসকদের সাথে কথা বলেন। তাঁরা জানান, এত গরমে আপনাদের রাস্তায় বসে থাকতে হবে না। আপনাদের প্রতিনিধি পাঠান। ডেপুটেশন জমা দিন।

পুলিশেদের পাল্টা চিকিৎসকরা বলেন, একটু মানবিক হন আপনারা। আমরা শান্তিপূর্ণভাবে সবটুকু নিয়ন্ত্রণ করব। আমাদের বেন্টিঙ্ক স্ট্রিট পর্যন্ত যেতে দিতে হবে। নয়তো সিপি এখানে আসুক।

দফায় দফায় পুলিশ আধিকারিকরা চিকিৎসকদের সাথে কথা বললেও এখনও বরফ গলেনি। আজ আন্দোলন কোনদিকে মোড় নেয় সেটাই দেখার।

জুনিয়র চিকিৎসকদের অবস্থান
‘লক্ষ প্রতিবাদীর একজন হয়ে বাঁচতে চাই’ - সরকারী পুরস্কার ফেরানোর সিদ্ধান্ত নাট্যকার চন্দন সেনের
জুনিয়র চিকিৎসকদের অবস্থান
বিনীত গোয়েল পদত্যাগ না করলে অবস্থান চলবে - পুলিশি বাধা পেয়ে হুঁশিয়ারি জুনিয়র ডাক্তারদের

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in