বুদ্ধবাবুর স্মরণসভায় 'We Want Justice' স্লোগান! তিলোত্তমার বিচারে দাবিতে সরব বাম নেতারা

People's Reporter: শারীরিক অসুস্থতার কারণে বৃহস্পতিবার স্মরণসভায় যোগ দিতে পারেননি সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। কিন্তু ভিডিও বার্তা পাঠিয়েছেন দিল্লি থেকে।
নেতাজি ইন্ডোরে বুদ্ধদেব ভট্টাচার্যের স্মরণসভা
নেতাজি ইন্ডোরে বুদ্ধদেব ভট্টাচার্যের স্মরণসভানিজস্ব চিত্র
Published on

নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পালিত হল রাজ্যের প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সিপিআইএম নেতা বুদ্ধদেব ভট্টাচার্যের স্মরণসভা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, দলের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম সহ অন্যান্য বাম নেতারা। উপস্থিত ছিলেন সমাজের বিভিন্ন স্তরের বিশিষ্ট জনরাও। সভা থেকে আর জি কর কাণ্ডের ন্যায় বিচারের দাবিও ওঠে। দেওয়া হয় 'উই ওয়ান্ট জাস্টিস' স্লোগান।

সভায় শোকপ্রস্তাব পাঠ করেন সিপিআইএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। শোকপ্রস্তাবে বুদ্ধবাবুর রাজনৈতিক কর্মকাণ্ড থেকে শুরু করে প্রশাসনিক কাজ সবই তুলে ধরা হয়। তাঁর বইয়ের প্রতি ভালোবাসার কথাও উল্লেখ করা হয় শোকপ্রস্তাবে। অডিও-ভিজ্যুয়ালের মাধ্যমেও দেখানো হয় বুদ্ধবাবুর কাজকর্ম। বুদ্ধবাবুকে নিয়ে স্মৃতিচারণ করেন সূর্যকান্ত মিশ্র, বিমান বসু।

বাম ছাত্র সংগঠন, যুব সংগঠন থেকে শুরু করে কংগ্রেসের নেতারাও এই সভায় উপস্থিত ছিলেন। এসেছিলেন সৌরভ গাঙ্গুলি এবং তাঁর দাদা স্নেহাশিস গাঙ্গুলি। উপস্থিত ছিলেন গায়িকা লোপামুদ্রা মিত্র। তিনি জীবনানন্দ দাশের 'আবার আসিব ফিরে' গানটি পরিবেশন করেন। সভাতে আরজি কর কাণ্ডের প্রতিবাদেও সরব হন বাম নেতারা। চলে 'উই ওয়ান্ট জাস্টিস' স্লোগানও।

শারীরিক অসুস্থতার কারণে বৃহস্পতিবার স্মরণসভায় যোগ দিতে পারেননি সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। কিন্তু ভিডিও বার্তা পাঠিয়েছেন দিল্লি থেকে। তিনি বলেন, "বুদ্ধ দা যেদিন আমাদের ছেড়ে চলে আমি তখন দিল্লির হাসপাতালে, অপারেশন থিয়েটারে। খবরটা জানতে পেরে সেদিন খুব কষ্ট হয়েছিল। পরে মীরা ভট্টাচার্যকে (বুদ্ধবাবুর স্ত্রী) জানিয়েছিলাম আজকের দিনটাতে আসব। কিন্তু সেটাও সফল হল না। আমি আজকেও হাসতাপালে রয়েছি।"

যুব নেতা সৃজন ভট্টাচার্য বলেন, "এই শূন্যতা পূরণ করা কঠিন। কিন্তু আজ নয় কাল এই বাংলাকে বুদ্ধদেব ভট্টাচার্যের দেখানো পথেই হাঁটতে হবে। নতুনদের মধ্যে তাঁর স্বপ্ন বেঁচে থাকবে। সেগুলো এগিয়ে নিয়ে যাওয়াই আমাদের কাজ।"

সিপিআইএম নেতা ফৈয়জ আহমেদ খান বলেন, "বুদ্ধ দা সকলের জন্য। বাংলার জন্য তাঁর যে চিন্তা-ভাবনা ছিল তা একটি মিথ্যা প্রচার গুজব ছড়িয়ে ধ্বংস করে দেওয়া হল। এখন সকলে বলছেন আপনিই (বুদ্ধদেব ভট্টাচার্য) সঠিক ছিলেন। নন্দীগ্রাম, সিঙ্গুর নিয়ে আপনার বিরুদ্ধে চক্রান্ত হয়েছিল। ওনার সাদা ধুতি, সাদা পাঞ্জাবীতে কেউ দাগ দিতে পারেনি।"

নেতাজি ইন্ডোরে বুদ্ধদেব ভট্টাচার্যের স্মরণসভা
বুদ্ধবাবুর স্মরণসভার আগে প্রচুর পরিমাণে ছাপা হল তাঁর লেখা বই! কর্মী-সমর্থকদের মধ্যে ব্যাপক চাহিদা

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in