WB By-Election: বিধানসভা উপনির্বাচনের প্রার্থী তালিকা ঘোষণা করল বিজেপি

People's Reporter: কলকাতার মানিকতলায় প্রার্থী করা হয়েছে প্রাক্তন ফুটবলার তথা সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি কল্যাণ চৌবেকে, যিনি ২০২১ বিধানসভা নির্বাচনেও এই কেন্দ্রের প্রার্থী ছিলেন।
বিধানসভা উপনির্বাচনের প্রার্থী তালিকা ঘোষণা করল বিজেপি
বিধানসভা উপনির্বাচনের প্রার্থী তালিকা ঘোষণা করল বিজেপিপ্রতীকী ছবি
Published on

আগামী ১০ জুলাই রাজ্যের চার বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন। এর আগে সিপিআইএম, তৃণমূল তাদের প্রার্থী ঘোষণা করে দিলেও, বিজেপি এতদিন করেনি। সোমবার বিজ্ঞপ্তি জারি করে চার কেন্দ্রে প্রার্থী ঘোষণা করল বিজেপি।

কলকাতার মানিকতলায় প্রার্থী করা হয়েছে প্রাক্তন ফুটবলার তথা সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি কল্যাণ চৌবেকে, যিনি ২০২১ বিধানসভা নির্বাচনেও এই কেন্দ্রের প্রার্থী ছিলেন। উত্তর ২৪ পরগনার বাগদায় প্রতিদ্বন্দ্বিতা করবেন বিনয় বিশ্বাস। নদিয়ার রানাঘাট দক্ষিণ আসনে প্রার্থী হয়েছেন মনোজকুমার বিশ্বাস। রায়গঞ্জে বিজেপি প্রার্থী করেছে মানসকুমার ঘোষকে।

উল্লেখ্য, ২০২১ সালের বিধানসভা নির্বাচনে বিজেপির প্রতীকে রায়গঞ্জ এবং রানাঘাট দক্ষিণ কেন্দ্রে জিতে বিধায়ক হয়েছিলেন কৃষ্ণ কল্যাণী এবং মুকুটমণি অধিকারী। যদিও পরবর্তী সময়ে তৃণমূলে যোগ দেন তাঁরা। সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে তৃণমূল তাঁদের প্রার্থীও করে। যদিও জিততে পারেননি তাঁরা। উপনির্বাচনে ফের এই দুজনকে সংশ্লিষ্ট কেন্দ্রে প্রার্থী করেছে তৃণমূল।

অন্যদিকে, একুশের বিধানসভায় বাগদা বিধানসভায় বিজেপির প্রতীকে জয়ী হয়েছিলেন বিশ্বজিৎ দাস। কিন্তু পরে যোগ দেন তৃণমূলে। চলতি লোকসভায় রাজ্যের শাসকদল তাঁকে প্রার্থীও করে বনগাঁ কেন্দ্রে। ফলে তাঁকে বিধায়ক পদ থেকে ইস্তফা দিতে হয়। লোকসভা নির্বাচনে বিশ্বজিৎ দাসও ভোটে জিততে পারেননি। তবে উপনির্বাচনে তাঁকে আর প্রার্থী করেনি তৃণমূল।

এছাড়া, গত বিধানসভা নির্বাচনে কলকাতার মানিকতলা কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন বর্ষীয়ান তৃণমূল নেতা সাধন পান্ডে। কিন্তু ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে প্রয়াত হন তিনি। তারপর থেকে দীর্ঘদিন উপনির্বাচন হয়নি ওই কেন্দ্রে। কারণ, বিধানসভা ভোটে এই কেন্দ্রের পরাজিত বিজেপি প্রার্থী কল্যাণ চৌবে কলকাতা হাইকোর্টে ‘ইলেকশন পিটিশন’ দাখিল করেছিলেন। সম্প্রতি মিটছে সেই আইনী জটিলতা।

রাজ্যের মোট চারটি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হতে চলেছে আগামী ১০ জুলাই। ভোট গণনা ১৩ জুলাই। উপনির্বাচনের জন্য প্রার্থীদের মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ২১ জুন। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২৬ জুন।

বিধানসভা উপনির্বাচনের প্রার্থী তালিকা ঘোষণা করল বিজেপি
WB By-Election: উপনির্বাচনেও জোটে জট! বামেদের ঘোষিত এক আসনে প্রার্থী দেওয়ার ঘোষণা কংগ্রেসের
বিধানসভা উপনির্বাচনের প্রার্থী তালিকা ঘোষণা করল বিজেপি
Calcutta HC: রাজ্যে সরকারি চাকরিতে রূপান্তরকামীদের জন্য ১ শতাংশ সংরক্ষণ! নির্দেশ কলকাতা হাইকোর্টের

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in