WB Weather Update: ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গের সাত জেলায়, কত দিন চলবে এই বর্ষণ?

People's Reporter: আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার বৃষ্টি হবে দক্ষিণের হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, বীরভূমে।
ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে সাত জেলায়
ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে সাত জেলায়ছবি, সংগৃহীত
Published on

দক্ষিণবঙ্গে আপাতত ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, দক্ষিণের সাত জেলায় বৃষ্টি চলবে। পাশাপাশি, বৃষ্টি হবে কলকাতাতেও। ঘূর্ণাবর্তের সঙ্গে মৌসুমী অক্ষরেখার অবস্থানের ফলে বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। 

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার সারাদিন বৃষ্টি হবে দক্ষিণের হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, বীরভূমে। কমলা সতর্কতা জারি করা হয়েছে এই জেলাগুলিতে । ৭ থেকে ২০ সেন্টিমিটারের মধ্যে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। একই সঙ্গে  উত্তর বঙ্গোপসাগরের উপরে আগামী ২৪ ঘণ্টা ঝোড়ো আবহাওয়া থাকবে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে। আগামী ২৪ ঘণ্টায় মৎস্যজীবীদের গভীর সমুদ্রে না যাওয়ার পরামর্শ দিয়েছেন আবহবিদেরা।

দক্ষিণের সাত জেলার পাশাপাশি বৃহস্পতিবার ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে কলকাতাতেও। শুক্রবার বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিম বর্ধমান, বীরভূম এবং পুরুলিয়ায়।

দক্ষিণের পাশাপাশি উত্তরবঙ্গেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃহস্পতিবার মালদাতে ভারী বৃষ্টি হতে পারে। এরপর শুক্রবার বৃষ্টি বাড়বে। এদিন দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার এবং সোমবারও উত্তরের জেলাগুলিতে ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, পশ্চিমবঙ্গের উপর একটি ঘূর্ণাবাত অবস্থান করছে। বৃহস্পতিবার ওই ঘূর্ণাবাতটি কিছুটা পূর্ব দিকে সরে গেছে। এই মুহূর্তে যা অবস্থান গাঙ্গেয় বঙ্গ এবং সংলগ্ন দক্ষিণ বাংলাদেশের উপর। সমুদ্রপৃষ্ঠ থেকে তা ৭.৬ কিলোমিটার বিস্তৃত। 

এছাড়া মৌসুমী অক্ষরেখা গঙ্গানগর, রোহতক, হরদোই, বারাণসী, বাঁকুড়া এবং ক্যানিংয়ের উপর দিয়ে গিয়েছে। এই দুইয়ের প্রভাবে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে।

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in