Weather Update: নিম্নচাপের ভ্রূকুটি! সোম-মঙ্গল ভারী বৃষ্টি দক্ষিণের কয়েকটি জেলায়

People's Reporter: আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার রাতে উত্তর এবং মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। তা উত্তর এবং উত্তর-পূর্ব দিকে এগোবে এবং নিম্নচাপ ঘনীভূত হবে।
সোম থেকে ভারী বৃষ্টি দক্ষিণের জেলাগুলিতে
সোম থেকে ভারী বৃষ্টি দক্ষিণের জেলাগুলিতেছবি - প্রতীকী
Published on

চলতি সপ্তাহে রাজ্য জুড়ে আদ্রতাজনিত গরম বেড়েছে। এই আবহে স্বস্তির খবর শোনালো আলিপুর আবহাওয়া দফতর। আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী সোমবার ও মঙ্গলবার দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে উত্তাল হবে সমুদ্র। মৎস্যজীবীদের ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, সোমবার এবং মঙ্গলবার ভারী বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে। এই জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে ৭ থেকে ১১ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। এ ছাড়া, শনি ও রবিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বাঁকুড়া, বীরভূম এবং মুর্শিদাবাদে। এই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। কলকাতা-সহ দক্ষিণের বাকি জেলাগুলিতেও হালকা বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে, দক্ষিণের পাশাপাশি উত্তরবঙ্গেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সোমবার এবং মঙ্গলবার ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং এবং কালিম্পঙে। জলপাইগুড়িতে বৃষ্টির সম্ভাবনা মঙ্গলবার।

আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার রাতে উত্তর এবং মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। তা উত্তর এবং উত্তর-পূর্ব দিকে এগোবে এবং নিম্নচাপ ঘনীভূত হবে। নিম্নচাপ তৈরি হওয়ার পর তা পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে সরবে, পৌঁছে যাবে পশ্চিমবঙ্গের উপকূলে। সংলগ্ন উত্তর ওড়িশা, ঝাড়খণ্ড এবং উত্তর ছত্তীসগঢ়েও এর প্রভাব পড়বে।

এর ফলে মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরের উপর ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। দমকা হাওয়ার বেগ হতে পারে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা। এই সময়ে পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলের কাছে মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার পরমার্শ দেওয়া হয়েছে। রবিবারের মধ্যে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

সোম থেকে ভারী বৃষ্টি দক্ষিণের জেলাগুলিতে
TMC: 'সৌজন্যের নামে আদিখ্যেতা করি না...' - আরজি কর কাণ্ডের মাঝেই দেবকে কটাক্ষ কুণালের
সোম থেকে ভারী বৃষ্টি দক্ষিণের জেলাগুলিতে
RG Kar Case: 'বিচারহীন একমাস!' - পুলিশ কমিশনারের অপসারণের দাবিতে ৯ সেপ্টেম্বর লালবাজার অভিযান CPIM-র

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in