RG Kar Case: আরজি কর আবহে স্কুলের বাইরের কর্মসূচিতে পড়ুয়াদের যোগ না দেওয়ার নির্দেশ পশ্চিম মেদিনীপুরে

People's Reporter: এ বিষয়ে এক প্রধান শিক্ষক জানিয়েছেন, স্কুলের বাইরে পড়ুয়ারা কী করবে, কোথায় যাবে, কোন অনুষ্ঠানে থাকবে, তা নিয়ে কী ভাবে বিধিনি‌ষেধ আরোপ করতে পারে স্কুল?
স্কুলের বাইরের কর্মসূচিতে পড়ুয়াদের যোগ না দেওয়ার সরকারি নোটিশ
স্কুলের বাইরের কর্মসূচিতে পড়ুয়াদের যোগ না দেওয়ার সরকারি নোটিশ ছবি - সংগৃহীত
Published on

আর জি কর কাণ্ড নিয়ে উত্তাল গোটা বাংলা। তরুণী চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনার প্রতিবাদে রাস্তায় নেমেছে আট থেকে আশি সকলেই। একাধিক স্কুলও পড়ুয়াদের নিয়ে পথে নেমেছে। এই আবহে স্কুলের বাইরে যাতে পড়ুয়ারা কোনো কর্মসূচি না করতে পারে, সেই নিয়ে নির্দেশিকা জারি করল পশ্চিম মেদিনীপুর জেলা বিদ্যালয় পরিদর্শক বা ডিআই। প্রশ্ন উঠতে শুরু করেছে, স্কুল পড়ুয়ারাদের প্রতিবাদ কর্মসূচি আটকাতেই এই পদক্ষেপ?

জানা যাচ্ছে, বৃহস্পতিবার পশ্চিম মেদিনীপুরের সমস্ত স্কুলের প্রধান শিক্ষকদের উদ্দেশ্যে নির্দেশিকা জারি করেছেন জেলা বিদ্যালয় পরিদর্শক বা ডিআই স্বপন সামন্ত। জেলার কয়েকজন প্রধান শিক্ষকদের কাছ থেকে জানা গেছে, ইমেলের মাধ্যমে এই নির্দেশিকা জারি করা হয়েছে। নির্দেশিকায় জানানো হয়েছে, স্কুল চত্বরের বাইরে স্কুলের কোনো অনুষ্ঠান ছাড়া অন্য কোনো কর্মসূচিতে পড়ুয়ারা যাতে অংশ না নেন, সে বিষয়ে স্কুলের প্রধান শিক্ষকদের নজর রাখতে হবে। এর অন্যথা হলে পদক্ষেপ নেওয়া হবে।

এই নির্দেশিকার পরেই বিভ্রান্তির সৃষ্টি হয়েছে স্কুলের প্রধান শিক্ষকদের মধ্যে। এ বিষয়ে এক প্রধান শিক্ষক জানিয়েছেন, স্কুলের বাইরে পড়ুয়ারা কী করবে, কোথায় যাবে, কোন অনুষ্ঠানে থাকবে, তা নিয়ে কী ভাবে বিধিনি‌ষেধ আরোপ করতে পারে স্কুল? এই ব্যাপারে তাঁরা তাঁদের বাবা-মায়ের কথা শুনবেন। কে কোথায় যাবে, না-যাবে, এই ব্যাপারে কীভাবে খোঁজ রাখা সম্ভব?

উল্লেখ্য, বৃহস্পতিবার মেদিনীপুর সদর ব্লকের উচ্চ বিদ্যালয়ের পড়ুয়ারা আর জি কর কাণ্ডের প্রতিবাদে পথে নেমেছিলেন। স্কুল পড়ুয়াদের সেই প্রতিবাদ মিছিলে অংশ নিয়েছিলেন স্কুলের শিক্ষক-শিক্ষিকারাও। ঘটনাচক্রে, মিছিলের পরেই জারি করা হয় ওই নির্দেশিকা। আর তার পর থেকে প্রশ্ন উঠতে শুরু করেছে, তাহলে কি সরকার চাইছে না স্কুল পড়ুয়ারা প্রতিবাদ মিছিল করে প্রশাসনের বিরুদ্ধে মুখ খুলুক।

স্কুলের বাইরের কর্মসূচিতে পড়ুয়াদের যোগ না দেওয়ার সরকারি নোটিশ
ADR: জনপ্রতিনিধিদের বিরুদ্ধে নারী নির্যাতনের মামলায় শীর্ষে BJP! রাজ্য হিসেবে এগিয়ে বাংলা

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in