By-Polls: উপনির্বাচনে পৃথকভাবে লড়াইয়ের প্রস্তুতি বাম, কংগ্রেসের!

People's Reporter: রবিবার সন্ধ্যেয় আলিমুদ্দিন স্ট্রিটে দ্বিতীয় দফার বৈঠকে বসেছিল। সূত্রের খবর, সেই বৈঠকে আসন্ন উপনির্বাচনে কোন আসনে কে লড়বে সেটি ঠিক হয়েছে।
উপনির্বাচনে পৃথকভাবে লড়াইয়ের প্রস্তুতি বাম, কংগ্রেসের
উপনির্বাচনে পৃথকভাবে লড়াইয়ের প্রস্তুতি বাম, কংগ্রেসেরছবি - সংগৃহীত
Published on

কয়েকমাস আগে হওয়া লোকসভা নির্বাচনে জোট করে লড়েছিল বাম-কংগ্রেস। তবে আসন্ন বিধানসভা উপনির্বাচনে তেমন হবে না বলে মনে হচ্ছে। ইতিমধ্যেই আলাদা আলাদা করে দু’দলের লড়ার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। তবে আগামী দিনের জন্যই দরজা খোলা রাখার কথা বলছেন দুই দলের নেতৃত্ব।

আগামী নভেম্বর মাসে রাজ্যের ছয় কেন্দ্রের উপনির্বাচন। তার আগে রবিবার সন্ধ্যেয় আলিমুদ্দিন স্ট্রিটে দ্বিতীয় দফার বৈঠকে বসেছিল। সূত্রের খবর, সেই বৈঠকে আসন্ন উপনির্বাচনে কোন আসনে কে লড়বে সেটি ঠিক হয়েছে। সূত্রের খবর, কোচবিহারের সিতাইয়ে ফরওয়ার্ড ব্লক, আলিপুরদুয়ারের মাদারিহাটে আরএসপি, পশ্চিম মেদিনীপুরের মেদিনীপুর আসনে সিপিআই এবং বাঁকুড়ার তালড্যাংরায় সিপিআইএম লড়বে। উত্তর ২৪ পরগনার দুই আসন নৈহাটি ও হাড়োয়া নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

সূত্রের খবর, নির্বাচনের মনোনয়নের প্রক্রিয়া শুরু হওয়ার আগে জেলার বাম নেতৃত্বকে আজকের মধ্যেই প্রার্থী তালিকা চূড়ান্ত করতে বলা হয়েছে। জানা গেছে, কংগ্রেসের পক্ষ থেকে কোনও বার্তা না আসায় একা লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছে বাম শিবির। তবে হাড়োয়া বিধানসভা নির্বাচনের জন্য আইএসএফের সঙ্গে ফের যোগাযোগ করা হচ্ছে বলে সূত্রের খবর।

অন্যদিকে, এদিনই প্রদেশ কংগ্রেসের দফতর বিধান ভবনে ডাকা হয় বৈঠক। একুশের বিধানসভা নির্বাচনে এই ছ’টি কেন্দ্রের মধ্যে শুধু সিতাইয়ে লড়েছিল কংগ্রেস। কংগ্রেস সূত্রে খবর, বাম শিবির থেকে যোগাযোগ করা হয়নি। ফলে ইতিমধ্যেই সম্ভাব্য প্রার্থীদের নাম ঠিক করা হয়েছে। তালিকা অনুমোদনের জন্য সেটি পাঠানো হবে কেন্দ্রীয় নির্বাচন কমিটির কাছে।

এবিষয়ে প্রদেশ কংগ্রেস সভাপতি শুভঙ্কর সরকার অবশ্য বলছেন, ‘‘এর আগে দু’পক্ষ একই সঙ্গে এক রাস্তায় হেঁটেছে। এ বার রাস্তার দু’পাশ দিয়ে দু’পক্ষ এগোচ্ছে! তবে লক্ষ্য বদলায়নি। ভবিষ্যতে আরও পথ বাকি।’’

অন্যদিকে, সিপিআইএমের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তীর বক্তব্য, ‘‘বিজেপি ও তৃণমূল কংগ্রেসকে পরাস্ত করতে হবে, এটাই আমাদের নীতি। কোনও একটা ভোটের বিষয় নয়, আমরা এই অবস্থান নিয়েই চলছি। কংগ্রেসের জেলা নেতৃত্ব কী চাইবেন, কংগ্রেস কী করবে, সেই সিদ্ধান্ত নেওয়া তাদের অধিকার। তবে বিজেপি ও তৃণমূলকে হারানোর লক্ষ্য নিয়েই গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ শক্তি চলবে, এটাই আশা করব।’’

উল্লেখ্য, ইতিমধ্যেই এই ছটি কেন্দ্রে প্রার্থী ঘোষণা করেছে বিজেপি এবং তৃণমূল।

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in