Madhyamik-HS 2022: ৭ মার্চ থেকে শুরু মাধ্যমিক, হোম সেন্টারে উচ্চমাধ্যমিক হবে ২ এপ্রিল থেকে

এই প্রথমবার হোম সেন্টারেই হতে চলেছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। মাধ্যমিক বাইরের সেন্টারেই হচ্ছে। তবে কোভিড পরিস্থিতির কারণে পরীক্ষাকেন্দ্র বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে।
Madhyamik-HS 2022: ৭ মার্চ থেকে শুরু মাধ্যমিক, হোম সেন্টারে উচ্চমাধ্যমিক হবে ২ এপ্রিল থেকে
ছবি প্রতীকী
Published on

আজ বিদ্যাসাগর ভবনে আনুষ্ঠানিকভাবে ২০২২ সালের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার চূড়ান্ত সূচি ঘোষণা করা হলো। মার্চেই শুরু হয়ে মার্চেই শেষ হচ্ছে আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা। উচ্চমাধ্যমিক শুরু হচ্ছে এপ্রিলে।

এদিন বিদ‍্যাসাগর ভবনে যৌথভাবে সাংবাদিক বৈঠক করেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য এবং মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গাঙ্গুলী। তাঁদের তরফ থেকে জানানো হয় ২০২২ শিক্ষাবর্ষে মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ৭ মার্চ থেকে। পরীক্ষা শেষ হবে ১৬ মার্চ। উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ২ এপ্রিল থেকে এবং শেষ হবে ২০ এপ্রিল।

এই প্রথমবার হোম সেন্টারেই হতে চলেছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। নিজের স্কুলেই দিতে পারবেন পরীক্ষার্থীরা। রাজ্যে মোট ৬,৭২৩ টি স্কুলেই হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। মোট ৫৬টি বিষয়ে পরীক্ষা হবে। এছাড়া একাদশ শ্রেণির প্র‍্যাক্টিক্যাল পরীক্ষার জন্য চারটি বিষয় বাড়ানো হয়েছে।

উচ্চমাধ‍্যমিক হোম সেন্টারে হলেও মাধ্যমিক বাইরের সেন্টারেই হচ্ছে। তবে কোভিড পরিস্থিতির কারণে পরীক্ষাকেন্দ্র বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে। এদিন সাংবাদিক সম্মেলনে একথা জানিয়েছেন পর্ষদ সভাপতি কল্যানময় গাঙ্গুলি। প্রসঙ্গত, রাজ্যে মাধ্যমিক বিদ্যালয়ের সংখ্যা মোট ৯,৯৯১টি।

Madhyamik-HS 2022: ৭ মার্চ থেকে শুরু মাধ্যমিক, হোম সেন্টারে উচ্চমাধ্যমিক হবে ২ এপ্রিল থেকে
Odisha: অনলাইন শিক্ষা থেকে বঞ্চিত উপজাতীয় গোষ্ঠীর পড়ুয়াদের জন্য মোবাইল স্কুল ভ‍্যান প্রকল্প সরকারের

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in