করোনার প্রভাবে এ বছরেও স্থগিত মাহেশের রথযাত্রা

করোনা পরিস্থিতিতে গত বছরের মতো এ বছরও রথযাত্রা না করার সিদ্ধান্ত নিল মন্দির কর্তৃপক্ষ। ঠিক হয়েছে, অস্থায়ী ভাবে জগন্নাথ মন্দিরের পাশে তৈরি হবে মাসির বাড়ি। শুধুমাত্র নারায়ণ শিলাকে সেখানে পাঠানো হবে।
মাহেশের রথযাত্রা
মাহেশের রথযাত্রা ফাইল ছবি উইকিপিডিয়া থেকে সংগৃহীত
Published on

স্থগিত হয়ে গেল ৬২৫ বছরের ঐতিহ্যবাহী মাহেশের রথযাত্রা। করোনা পরিস্থিতিতে গত বছরের মতো এ বছরও রথযাত্রা না করার সিদ্ধান্ত নিল মন্দির কর্তৃপক্ষ। ঠিক হয়েছে, অস্থায়ী ভাবে জগন্নাথ মন্দিরের পাশে তৈরি হবে মাসির বাড়ি। শুধুমাত্র নারায়ণ শিলাকে মাসির বাড়িতে পাঠানো হবে। সেখানেই হবে নিয়মমাফিক পুজো অর্চনা করা হবে।

১৩৬ বছর আগে সেই যুগের কুড়ি হাজার টাকা ব্যয় শ্যামবাজারের বসু পরিবার এর সদস্য হুগলির দেওয়ান কৃষ্ণ চন্দ্র বসু এই লোহার রথটি তৈরি করে দেন। এই রথ ৫০ ফুট উঁচু। রয়েছে ১২টি লোহার চাকা, ২টি তামার ঘোড়া। এর আগে কাঠের রথ ছিল। বারবার ভেঙে যাওয়ার জন্যই এই লোহার রথ তৈরি হয়।

ভারতের দ্বিতীয় প্রাচীনতম রথযাত্রা, জগন্নাথ মন্দিরের সামনে যে মাঠ সেই মাঠেতেই প্রতি বছর বসে মেলা। জানা গেছে এ বছর সে মেলা বসবে না।

ইতিহাস বলে সাধক ধ্রুবা নন্দ ব্রহ্মচারী স্বপ্নাদেশে গঙ্গা থেকে ভেসে আসা নিম কাঠ দিয়েই এই জগন্নাথ বলরাম সুভদ্রা মূর্তি তৈরি করেন। বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের রাধারানী উপন্যাসে এই মাহেশের রথের উল্লেখ আছে। করোনার কারণে গত বছর রথযাত্রা হয়নি। এবছর আগামী ১২ জুলাই রথযাত্রা। স্নানযাত্রা ২৪ জুন।

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in