WB Floods: ডিভিসির জল ছাড়ার কথা রাজ্য আগেই জানত! প্রকাশ্যে আট জেলাকে সতর্ক করে নবান্নের পাঠানো মেমো

People's Reporter: গত ১৭ সেপ্টেম্বর রাজ্যে ‘বন্যা পরিস্থিতি’ তৈরি হতে পারে বলে আটটি জেলাকে সতর্ক করেছিল রাজ্যের দুর্যোগ মোকাবিলা দফতর।
WB Floods: ডিভিসির জল ছাড়ার কথা রাজ্য আগেই জানত! প্রকাশ্যে আট জেলাকে সতর্ক করে নবান্নের পাঠানো মেমো
Published on

রাজ্যে বন্যা পরিস্থিতি তৈরি হওয়ার পর থেকেই ডিভিসিকে এই পরিস্থিতির জন্য দায়ী করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বন্যা 'ম্যান মেড' বলে অভিযোগ তাঁর। এই অভিযোগ জানিয়ে মুখ্যমন্ত্রী নিজেই প্রধানমন্ত্রীকে দু’টি চিঠি পাঠিয়েছেন। এই আবহে প্রকাশ্যে এল নবান্নের পাঠানো একটি চিঠি। গত ১৭ সেপ্টেম্বর রাজ্যে ‘বন্যা পরিস্থিতি’ তৈরি হতে পারে বলে আটটি জেলাকে সতর্ক করেছিল নবান্ন। আর এরপর থেকেই প্রশ্ন উঠতে শুরু করেছে, এমন ‘সতর্কতা’ জেলায় জেলায় পাঠানোর পরেও কেন রাজ্য সরকার ডিভিসি কিছু জানায়নি বলে দাবি করছে?

রাজ্যে বন্যা পরিস্থিতি তৈরি হওয়ার পর থেকেই বারংবার এই বন্যার জন্য ডিভিসি-র দিকে আঙুল তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকি ডিভিসির সঙ্গে সব সম্পর্ক ত্যাগ করার হুঁশিয়ারিও দিয়েছেন তিনি। তবে ডিভিসির পক্ষ থেকে দাবি করা হয়, রাজ্যকে আগে থেকেই জানানো হয়েছিল। সেই দাবি উড়িয়ে প্রধানমন্ত্রীকে দুটি চিঠি দেন মুখ্যমন্ত্রী।

এই পরিস্থিতিতে মঙ্গলবার রাজ্যের দুর্যোগ মোকাবিলা দফতরের একটি ‘মেমো’ প্রকাশ্যে এসেছে, যেটি ইস্যু করা হয়েছিল ১৭ সেপ্টেম্বর। সেই ‘মেমো’ অনুযায়ী, ডিভিসি জল ছাড়তে পারে এবং এর জেরে হাওড়া, হুগলি, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, বাঁকুড়া ও পুরুলিয়া - এই আটটি জেলায় বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে বলে সতর্ক করে সংশ্লিষ্ট জেলার জেলাশাসকদের চিঠি পাঠায় রাজ্যের দুর্যোগ মোকাবিলা দফতর।

সেখানে উল্লেখ করা হয়, ডিভিআরআরসি এবং সিডব্লিউসি জানিয়েছে, আবহাওয়ার কারণে মাইথন ও পাঞ্চেত জলাধারে জলস্তর দ্রুত বাড়ছে। এই পরিস্থিতিতে আড়াই লক্ষ কিউসেক জল ছাড়বে দামোদর ভ্যালি জলাধার নিয়ন্ত্রণ কমিটি (ডিভিআরআরসি)। এর ফলে বন্যা পরিস্থিতি তৈরি হলে তা মোকাবিলার যাবতীয় ব্যবস্থাও নিয়ে রাখতে হবে। একই সঙ্গে ওই মেমোতে পরামর্শ দেওয়া হয়, প্লাবিত হতে পারে এমন এলাকার মানুষকে প্রয়োজনে যেন নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়।

ওই মেমোতে জানানো হয়, কংসাবতী বাঁধ থেকেও জল ছাড়া হতে পারে। যার ফলে পূর্ব মেদিনীপুরে বন্যা পরিস্থিতি তৈরি হবে। কংসাবতী বাঁধের সঙ্গে ডিভিসি-ও জল ছাড়ায় হলদি ও রূপনারায়ণের জল স্তর বাড়বে। এর পরেই প্রশ্ন উঠতে শুরু করে তাহলে কেন রাজ্যের পক্ষ থেকে বলা হয় ডিভিসি কিছু জানায় নি?

এর উত্তরে মঙ্গলবার রাজ্যের বিপর্যয় মোকাবিলা মন্ত্রী জাভেদ খান বলেন, ‘‘ডিভিসি রাজ্যকে জানিয়েছিল নাকি জানায়নি, তা আমি জানি না। তবে কোনও রকম সতর্কতা জারি হলেই আমরা প্রস্তুতি নিতে বলি। শুধু সেই সময়েই নয়, মে মাস থেকেই আমার দফতরে বন্যা মোকাবিলার প্রস্তুতি শুরু হয়ে যায়।’’

অন্যদিকে, এবিষয়ে ডিভিসির এক কর্তা বলেন, ‘‘প্রয়োজন হলে জল ছাড়তেই হয়। সেটা কমিটিই ঠিক করে। চেয়ারম্যানের সঙ্গে মুখ্যমন্ত্রী কথা বলে কিছু বদলাতে পারেন না। আর এ-ও তো সত্যি যে, রাজ্যের সব ক’টি বাঁধ ও জলাধার থেকে ওই সময়ে প্রচুর জল ছাড়া হয়েছিল।’’ 

WB Floods: ডিভিসির জল ছাড়ার কথা রাজ্য আগেই জানত! প্রকাশ্যে আট জেলাকে সতর্ক করে নবান্নের পাঠানো মেমো
Bangladesh: অনুপ্রবেশকারীদের উল্টো করে ঝুলিয়ে রাখব – শাহের মন্তব্যের তীব্র প্রতিবাদ বাংলাদেশ সরকারের

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in