RG Kar Hospital Case: আরজি কর কাণ্ডের প্রতিবাদ মিছিলে পড়ুয়ারা! হাওড়ার তিন স্কুলকে শোকজ শিক্ষা দফতরের

People's Reporter: আর জি কর কাণ্ডের প্রতিবাদে হাওড়ায় শুক্রবার বেশ কয়েকটি প্রতিবাদ মিছিল বের হয়। তার মধ্যে হাওড়ার তিনটি স্কুলের পড়ুয়ারাও এই মিছিলে যোগ দেয়।
হাওড়ার তিন স্কুলকে শোকজ শিক্ষা দফতরের  
হাওড়ার তিন স্কুলকে শোকজ শিক্ষা দফতরের  ছবি প্রতীকী - সংগৃহীত
Published on

আর জি কর কাণ্ড নিয়ে উত্তাল গোটা বাংলা। তরুণী চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনার প্রতিবাদে রাস্তায় নেমেছে আট থেকে আশি সকলেই। একাধিক স্কুলও পড়ুয়াদের নিয়ে পথে নেমেছে। এই ঘটনার প্রতিবাদে শুক্রবার হাওড়া জেলার তিনটি স্কুলও পড়ুয়াদের নিয়ে প্রতিবাদ মিছিল বের করে। এরপরেই ওই তিনটি স্কুলে শোকজ নোটিশ পাঠাল শিক্ষা দফতর।

আর জি কর কাণ্ডে বিচার চেয়ে হাওড়ায় শুক্রবার বেশ কয়েকটি প্রতিবাদ মিছিল বের হয়। তার মধ্যে হাওড়ার তিনটি স্কুলও ছিল। এর পরেই হাওড়ার বলুহাটি হাই স্কুল, বলুহাটি গার্লস হাই স্কুল এবং ব্যাঁটরা রাজলক্ষ্মী বালিকা বিদ্যালয়ের প্রধানশিক্ষকদের নোটিশ পাঠায় শিক্ষা দফতর। সেই চিঠিতে জানানো হয়েছে, কেন স্কুলের শিক্ষক এবং পড়ুয়ারা মিছিলে অংশ নিয়েছেন, কেন স্কুলে এমন কর্মকাণ্ড হবে, তার ব্যাখ্যা দিতে হবে। আগামী ২৪ ঘন্টার মধ্যে নোটিশের উত্তর দিতে বলা হয়েছে। অন্যথায় কড়া পদক্ষেপ করা হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

নোটিশ পাওয়ার পর শিক্ষকদের দাবি, মিছিলে স্কুলের প্রাক্তনী এবং বর্তমানরা উপস্থিত ছিলেন। স্কুলের শিক্ষক বা শিক্ষাকর্মীরা উপস্থিত ছিলেন না। আর মিছিল স্কুল শেষে হয়েছে। এ বিষয়ে বালুহাটি হাই স্কুলের টিচার ইন-চার্জ অঞ্জনকুমার সাহা বলেন, ‘‘হয়তো প্রাক্তনীরা কেউ কেউ মিছিল করেছেন। বর্তমান ছাত্ররাও ছিল। তবে শুক্রবার স্কুলে পড়াশোনা হয়েছে। টিফিনে খেলাধুলো করেছে পড়ুয়ারা। স্কুলের সময়ে কোনও পড়ুয়া মিছিলে অংশ নেয়নি। তার পরেও কেন শোকজ নোটিস এল, বলতে পারব না।’’

এই নোটিশের পর থেকে রাজ্য সরকারকে নিশানা করতে শুরু করেছে বিরোধীরা। সিপিআইএম, বিজেপির দাবি, আন্দোলন দমিয়ে দিতেই এই পদক্ষেপ রাজ্য সরকারের।

ইতিমধ্যেই পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া সহ একাধিক জেলার ডিআই স্কুলের প্রধান শিক্ষকদের নোটিশ জারি করে পড়ুয়াদের মিছিলে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছেন। এই নোটিশ নিয়েও সমালোচনা শুরু হয়েছে সর্বত্র।

হাওড়ার তিন স্কুলকে শোকজ শিক্ষা দফতরের  
RG Kar: ফের শনিবার সিজিওতে হাজিরা দিলেন সন্দীপ, এই নিয়ে টানা ন’দিন সিবিআই দফতরে প্রাক্তন অধ্যক্ষ

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in