গত আগস্ট মাসে ভারতের ফেসবুক ও ইনস্টাগ্রাম থেকে প্রায় ১.৯ কোটি ‘অপ্রীতিকর’ কনটেন্ট (পোস্ট, ছবি, ভিডিও, কমেন্ট ইত্যাদি) মুছে দেওয়া হয়েছে বলে জানিয়েছে মূল সংস্থা মেটা-র তরফে। তার মধ্যে শুধুমাত্র ফেসবুক থেকেই ১৩টি নীতির আওতায় সরিয়ে দেওয়া হয়েছে মোট ১.৪ কোটি কন্টেন্ট।
অন্যদিকে, ইন্সটাগ্রাম থেকে ১২টি নীতির আওতায় সরিয়ে দেওয়া হয়েছে ৫০ লক্ষ কন্টেন্ট। সম্প্রতি আগস্ট মাসের মাসিক রিপোর্টে এই কথা জানিয়েছে ফেসবুক ও ইনস্টাগ্রামের নিয়ন্ত্রণকারী মূল সংস্থা মেটা (META)।
META-র তরফে প্রকাশিত ওই মাসিক রিপোর্ট অনুযায়ী, ১ থেকে ৩১ আগস্ট পর্যন্ত ইন্ডিয়ান গ্রিভান্স মেকানিজম (IGM)-এর মাধ্যমে ফেসবুকের ‘অপ্রীতিকর’ কন্টেন্টের বিরুদ্ধে মোট ২৫ হাজার ৪৯টি অভিযোগ জমা পড়েছিল। এর মধ্যে নির্দিষ্ট নিয়মবিধি লঙ্ঘনের জন্য পূর্ব-প্রতিষ্ঠিত চ্যানেলের তরফে করা অভিযোগ ও অ্যাকাউন্ট হ্যাক হওয়ার সমস্যার সমাধান-সহ একাধিক অভিযোগ রয়েছে।
IT (Intermediary Guidelines and Digital Media Ethics Code) আইন, ২০২১-এর আওতায় এই অভিযোগগুলি জমা পড়েছিল বলে তাদের মাসিক রিপোর্টে জানিয়েছে META। রিপোর্টে বলা হয়েছে, “ফেসবুকের কাছে জমা পড়া মোট ২৫,০৪৯টি অভিযোগের মধ্যে ২৭০১টি অভিযোগের ক্ষেত্রে ফেসবুক ব্যবহারকারীদের বিশেষ অপশন দিয়ে নিজেদেরকেই ওই ‘অপ্রীতিকর’ কন্টেন্টের সমস্যা মিটিয়ে নেওয়ার সুযোগ দেওয়া হয়েছে। বাকি ২২,৩৪৮টি অভিযোগের ক্ষেত্রে বিশেষ পর্যবেক্ষণের প্রয়োজন ছিল। আমরা সেই কন্টেন্টগুলি আমাদের নীতির আওতায় পর্যবেক্ষণ করি এবং ৫০৪৫টি কন্টেন্টের ক্ষেত্রে পদক্ষেপ নিই। বাকি ১৭ হাজার ৩০৩টি অভিযোগের ক্ষেত্রেও পর্যবেক্ষণ করা হয়, কিন্তু সেইসব কন্টেন্টে কড়া পদক্ষেপ নেওয়ার মতো কিছু পাওয়া যায়নি।“
অন্যদিকে, ইনস্টাগ্রামের ক্ষেত্রেও IGM-এর মাধ্যমে ২০ হাজার ৯০৪টি অভিযোগ জমা পড়ে বলে মাসিক রিপোর্টে জানিয়েছে মেটা। রিপোর্ট বলছে, “ইনস্টাগ্রামে জমা পড়া মোট অভিযোগের মধ্যে ৪৫২৯টি ক্ষেত্রে ব্যবহারকারীদের নিজেদেরই সমস্যা মিটিয়ে নেওয়ার সুযোগ দেওয়া হয়েছিল। বাকি ১৬৩৭৫টি ক্ষেত্রে প্রজন ছিল বিশেষ পর্যবেক্ষণের। আমরা পর্যবেক্ষণ করে ৬৩২২টি কন্টেন্টের ক্ষেত্রে পদক্ষেপ নিয়েছি। বাকি ১০০৫৩টি অভিযোগের ক্ষেত্রে সংশ্লিষ্ট কন্টেন্টের মধ্যে ব্যবস্থা নেওয়ার মতো কিছু পাওয়া যায়নি।”
মেটা জানিয়েছে, “ফেসবুক ও ইন্সটাগ্রামের ‘অপ্রীতিকর’ কন্টেন্ট (পোস্ট, ছবি, ভিডিও, কমেন্ট ইত্যাদি) নিয়ে অভিযোগ জমা পড়লে আমরা আমাদের IT আইনের বিভিন্ন নিয়মের আওতায় সেইসব কনটেন্টগুলি পর্যবেক্ষণ করি। নিয়মবিধি লঙ্ঘন করা হলে সংশ্লিষ্ট কন্টেন্টের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা (কন্টেন্ট মুছে ফেলা বা ব্যবহারকারীকে প্রয়োজনীয় সতর্কতা প্রদান) নেওয়া হয়। নির্দিষ্ট সংখ্যক ব্যবহারকারীর কাছে ওই কন্টেন্ট ‘আপত্তিজনক’ হলেও ব্যবস্থা নেওয়া হয়।”
প্রসঙ্গত, জুলাই মাসে ফেসবুক থেকে ১৩টি নীতির আওতায় ১ কোটি ৫৮ লক্ষ কন্টেন্ট এবং ইন্সটাগ্রাম থেকে ১২টি নীতির আওতায় ৫৯ লক্ষ কন্টেন্ট সরিয়ে দেওয়া হয় মেটা’র তরফে।
স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন