ফের খবরের শিরোনামে বন্দে ভারত এক্সপ্রেস। নিউ দিল্লি থেকে বারাণসী যাওয়ার পথে বন্দে ভারত এক্সপ্রেসের চাকায় সমস্যা দেখা দেওয়ায় যাত্রীদের শতাব্দী এক্সপ্রেসে স্থানান্তরিত করা হয়। এই ঘটনায় আরও একবার ট্রেনের যন্ত্রাংশের গুণমান নিয়ে প্রশ্ন উঠলো।
শনিবার বন্দে ভারত এক্সপ্রেসের সি৮ (C8) কোচের ট্রাকশন মোটরে বিয়ারিং-এর সমস্যা দেখা দেয়। ধানকুর ও ওয়্যার স্টেশনের মাঝে ঘটনাটি ঘটে। আধিকারিকেরা জানান, ট্রেনের ‘ফ্ল্যাট টায়ারের’ জন্য সমস্যাটি হয়। দ্রুত যাত্রীদের শতাব্দী এক্সপ্রেসে পাঠানো হয়। ব্যস্ত সময়ে এমন ত্রুটির কারণ খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন আধিকারিকেরা।
অন্যদিকে গতকাল গুজরাটের আনন্দ জেলায় গোরুর সাথে ধাক্কা লাগে বন্দে ভারত এক্সপ্রেসের। রেল আধিকারিক সূত্রে খবর, বিকেল ৪টের সময় দুর্ঘটনাটি ঘটে। যদিও এটি ছোট ঘটনা। গোরুর ধাক্কায় ট্রেনের সামনের অংশ দুমড়ে যায়। এই দুর্ঘটনায় কোনো যাত্রীর আহত হওয়ার খবর নেই।
প্রসঙ্গত, বৃহস্পতিবার রেললাইনের মাঝে একপাল মোষ এসে পড়ায় ট্রেনের সাথে সংঘর্ষ হয়। যার জেরে ইঞ্জিনই বিকল হয়ে যায় বন্দে ভারত এক্সপ্রেসের। যদিও বড়সড় কোনও ক্ষতি হয়নি। ট্রেনের সামনের অংশটি ফাইবারের তৈরি। সেই জন্যই ধাক্কা লাগার সাথে সাথে তা খুলে যায় বলে জানা গেছে। দ্রুততার সঙ্গে ১০ মিনিটের মধ্যে পরিষেবা ঠিক হয়।
উল্লেখ্য, ২০১৯ সালে এই ‘বন্দে ভারত এক্সপ্রেসের’ পরিষেবা শুরু হয়। এই ট্রেনগুলির বিশেষত্ব হল এর সিটগুলো প্রয়োজন মতো ঘোরানো যায়। এটি ঘন্টায় ২০০ কিমি বেগে ছুটতে পারলেও ভারতে তা ছোটে ঘন্টায় ১২০-১৩০কিমি বেগে। কেন্দ্রীয় রেলমন্ত্রক সূত্রে খবর ২০২৬ সালের মধ্যে তৈরি হয়ে যাবে আরও ৪০০ টি বন্দে ভারত এক্সপ্রেস।
স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন