মেটাকে ৭৯৮ মিলিয়ন ইউরো জরিমানা করল ইউরোপীয় ইউনিয়ন। যা ভারতীয় মুদ্রায় ৭,১০০ কোটি টাকারও বেশী। ইউরোপীয় কমিশনের অভিযোগ, মেটা তার অনলাইন শ্রেণিবদ্ধ বিজ্ঞাপন পরিষেবা ফেসবুক মার্কেটপ্লেসকে তার ব্যক্তিগত সামাজিক নেটওয়ার্ক ফেসবুকের সঙ্গে যুক্ত করেছে। মেটার প্লাটফর্মে অন্যান্য অনলাইন শ্রেণিবদ্ধ বিজ্ঞাপন পরিষেবা প্রদানকারীদের উপর অন্যায্য শর্ত আরোপ করেছে মেটা, যা ‘বিশ্বাস-বিরোধী আইন (অ্যান্টি ট্রাস্ট রুল)’ লঙ্ঘন।
বৃহস্পতিবার ইউরোপীয় কমিশনের তরফ থেকে একটি বিবৃতি দেওয়া হয়। সেই বিবৃতিতে জানানো হয়েছে, ‘অনলাইন শ্রেণিবদ্ধ বিজ্ঞাপন পরিষেবা ফেসবুক মার্কেটপ্লেসকে ব্যক্তিগত সমাজমাধ্যম ফেসবুকের সঙ্গে যুক্ত করে এবং অন্যান্য অনলাইন শ্রেণিবদ্ধ বিজ্ঞাপন পরিষেবা প্রদানকারীদের উপর অন্যায্য শর্ত আরোপ করে ইউরোপীয় ইউনিয়নের ‘বিশ্বাস-বিরোধী আইন’ লঙ্ঘন করেছে মেটা। এই কারণে সংস্থাকে জরিমানা করা হয়েছে।’
এছাড়া এদিন ইউরোপীয় কমিশনের প্রতিযোগিতা নীতির দায়িত্বে থাকা এগজিকিউটিভ ভাইস-প্রসিডেন্ট মার্গ্রেথ ভেস্টেগার জরিমানা নিয়ে বিবৃতি দিয়েছেন। সেই বিবৃতিতে তিনি জানিয়েছেন, সমাজমাধ্যমে প্রাধান্যের সুযোগ নেওয়া এবং প্রচারমূলক বিষয়বস্তু বিজ্ঞাপনের জন্য ব্যক্তিগত সমাজমাধ্যমকে ব্যবহার করার জন্য মেটার উপর ওই জরিমানা চাপিয়েছে ইউরোপীয় কমিশন।
ইউরোপীয় কমিশনের আরও পর্যবেক্ষণ, ফেসবুক ব্যবহারকারীরা এমনই মার্কেটপ্লেসের সঙ্গে যুক্ত থাকেন। ফলে ব্যবহারকারীরা চান বা না চান, তাঁদের কাছে ফেসবুকের অনলাইন শ্রেণিবদ্ধ বিজ্ঞাপন পরিষেবা নিয়মিত ভাবে চলে আসবে। আর এতে ফেসবুকের বাড়তি সুবিধা। কিন্তু এই সুবিধা নেই মার্কেটপ্লেসের প্রতিযোগীদের জন্য। এর ফলে অন্যান্য অনেক শ্রেণিবদ্ধ বিজ্ঞাপন পরিষেবা ক্ষতির মুখে পড়ছে।
স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন