কৃষক আন্দোলনের জেরে, গত ডিসেম্বরে পঞ্জাব ও হরিয়ানায় প্রায় ২০ লাখ গ্রাহক হারিয়েছে রিল্যায়েন্স জিও। ট্রাইয়ের তথ্য অনুসারে এই দুই রাজ্যেই শুধুমাত্র জিওর গ্রাহক সংখ্যা এত পরিমাণে হ্রাস পেয়েছে।
পঞ্জাবে জিওর ১.২৫ কোটি গ্রাহক ছিল। নভেম্বরে গ্রাহক সংখ্যা ছিল ১.৪০ কোটি। ২০১৯ সালের ডিসেম্বর মাসের তুলনায় নিজেদের ব্যবসাক্ষেত্রে পঞ্জাবে জিও এই নিয়ে দ্বিতীয়বার এত পরিমাণ গ্রাহক হারাল বলেও উল্লেখ করেছে ট্রাই।
অন্যদিকে, হরিয়ানায় ডিসেম্বর মাসে জিওর গ্রাহক কমে ৮৯.০৭ লাখে এসে দাঁড়িয়েছে। নভেম্বর মাসে যা ছিল ৯৪.৪৮ লাখ। ২০১৬ সালের পর হরিয়ানায় এই পরিমাণ গ্রাহক সংখ্যা হ্রাস পেয়েছে। এই বিষয়ে ইমেল করে জিওর কাছে জানতে চাইলেও তার কোনও উত্তর পায়নি ট্রাই। ডিসেম্বর ত্রৈমাসিকের এই ফলাফল দেখে এক বিবৃতিতে রিল্যায়েন্সের তরফে জানানো হয়েছে, কোভিডের কারণে ও সম্প্রতি রিল্যায়েন্স গ্রুপের নামে বদনাম করায় শেষ ত্রৈমাসিকে ১.৬৩ শতাংশ গ্রাহক কমে গিয়েছে।
তিনটি কৃষি আইনের বিরুদ্ধে দিল্লি সীমান্তে আন্দোলন শুরু হওয়ার পর থেকে জিও নেটওয়ার্ক ত্যাগ করতে শুরু করেছে গ্রাহকরা। ১১ ডিসেম্বর জিও ট্রাইকে পাঠানো এক অভিযোগে জানিয়েছে, প্রতিদ্বন্দ্বী এয়ারটেল ও ভোডাফোন আইডিয়া তাদের বিরুদ্ধে ভাবমূর্তি নষ্ট করার প্রচার চালাচ্ছে। যার ফলে তাদের গ্রাহক সংখ্যা কমে যাচ্ছে জিওর।
যদিও এর পিছনে যে মূলত কৃষক আন্দোলনের জের রয়েছে তা স্পষ্ট। এমনকী, কৃষকদের সবজি মান্ডির ব্যবসায় রিল্যায়েন্স হস্তক্ষেপ করতে চলেছে বলে অভিযোগ পঞ্জাব ও হরিয়ানার কৃষকদের। যার ফল ভুগতে হচ্ছে জিও-কেই।
স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন