কর্মশক্তি কমানোর উদ্দেশ্যে গত কয়েকসপ্তাহের মধ্যে এক হাজারেরও বেশি কর্মচারীকে বরখাস্ত করেছে হেভিওয়েট প্রযুক্তি সংস্থা মাইক্রোসফট। এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের রিপোর্টে। জানা গিয়েছে, কোম্পানিটি তাদের গ্রাহক পরিষেবা ও বিক্রয় বিভাগকে বন্ধ করে দিয়ে বরখাস্তের নোটিশ ধরিয়েছে গোটা দলকেই।
সম্প্রতি প্রকাশিত ওই রিপোর্ট অনুযায়ী, বিশ্ব প্রযুক্তির একেবারে শীর্ষ স্থানীয় সংস্থাটি চলতি বছরের শুরুতেই প্রায় ১০ হাজার কর্মীকে ছাঁটাই করার পরিকল্পনা করেছিল। রিপোর্ট বলছে, কোম্পানিটি গত সপ্তাহেই মোট ২৭৬ জন কর্মীকে চাকরি থেকে ছাঁটাই করেছে। যার মধ্যে বেশিরভাগ কর্মীই কাস্টমার সার্ভিস, কাস্টমার সাপোর্ট ও সেলস বিভাগের অংশ। তবে মাইক্রোসফটের জন্য এই ধরণের পরিকল্পনা নতুন কিছু নয়। ১ জুলাই থেকে শুরু হওয়া প্রত্যেক অর্থবর্ষের শুরুতেই কোম্পানিটি তাদের ম্যানেজমেন্ট বিভাগে বেশ কিছু পরিবর্তন করে থাকে।
রিপোর্ট থেকে আরও জানা গিয়েছে, কোম্পানিটি সম্প্রতি তাদের ‘ডিজিটাল সেলস অ্যান্ড সাকসেস’ বিভাগটিকে সম্পূর্ণভাবে বন্ধ করে দিয়েছে। পাশাপাশি, কাস্টমার সলিউশান ম্যানেজার পদটিকেও বন্ধ করে দিয়েছে। এই পদে কর্মরত কয়েকজনকে কাস্টমার সাকসেস অ্যাকাউন্ট ম্যানেজমেন্ট বিভাগে নিয়ে যাওয়া হয়েছে। কিন্তু সবাইকে নয়, কারণ বাকিদের হাতে ধরিয়ে দেওয়া হয়েছে বরখাস্তের নির্দেশ। এই বিশাল পরিমাণ কর্মী ছাঁটাইয়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন ইঞ্জিনিয়র প্রজেক্ট ম্যানেজার ও মার্কেটিং বিভাগের কর্মচারীরাও।
এই নিয়ে মাইক্রোসফটের এক মুখপাত্র জানিয়েছেন, “সংস্থার সাংগঠনিক ও কর্মশক্তি সমন্বয় সাধন আমাদের ব্যবসা পরিচালনার একটি প্রয়োজনীয় ও দৈনিক গুরুত্বপূর্ণ অংশ। ভবিষ্যতেও আমাদের গ্রাহক ও অংশীদারদের সমর্থনে এবং আমাদের কৌশলগত বৃদ্ধিকে গুরুত্ব দিয়ে তার জন্য বিনিয়োগ করে যাবো।” আন্তর্জাতিক সংবাদমাধ্যমের ওই রিপোর্টে আরও বলা হয়েছে, বছরের শুরুতে কোম্পানির জানানো পরিকল্পনার শিকার হয়ে চাকরি হারাতে হয়েছিল আমেরিকার সিয়াটেল ও তাঁর সংলগ্ন এলাকার ২৭০০ জন মাইক্রোসফট কর্মচারীকে। আবার, গত মে মাসে আমেরিকার ওয়াশিংটনে ১৫৮ জন কর্মচারীকে ছাঁটাই করেছিল সংস্থা। যা বছরের শুরুতে দেওয়া ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনার মধ্যে অন্তর্গতই নয়।
স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন