বাচ্চাদের ভিডিওতে ‘অপ্রাপ্তবয়স্ক’ বিজ্ঞাপন দেখিয়ে তথ্য চুরি ইউটিউবের! অভিযোগ অস্বীকার গুগলের

১৮ বছরের নিচের দর্শকদের জন্য আমাদের কী কী প্রাইভেসি পলিসি রয়েছে, সেসব না জেনেই অ্যাডালিটিক্স একটি ভুলে ভরা ও অপর্যাপ্ত তথ্য দিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে বলে জানিয়েছে গুগল।
প্রতীকী ছবি
প্রতীকী ছবি
Published on

নির্দিষ্টভাবে ‘বাচ্চাদের জন্য’ বানানো ভিডিওগুলিতে ‘প্রাপ্তবয়স্ক’ বিজ্ঞাপন দেখাচ্ছে গুগলের মালিকানাধীন ‘ইউটিউব’। এবং এর মাধ্যমে দর্শকদের অজান্তেই চুরি করে নেওয়া হচ্ছে তথ্য। সম্প্রতি এমনটাই অভিযোগ করেছে বিজ্ঞাপনের গুণমান ও স্বচ্ছতা বিষয়ক সংস্থা ‘অ্যাডালিটিক্স’। এই নিয়ে কিছুদিন আগেই একটি বিশেষ রিপোর্ট প্রকাশ করেছে তারা। তবে সেইসব অভিযোগ এককথায় অস্বীকার করেছে টেক জায়ান্ট গুগল।

সম্প্রতি এই বিষয়ে একটি রিপোর্ট প্রকাশ করে ‘অ্যাডালিটিক্স’ অভিযোগ করেছে, ইউটিউবে যেসব ভিডিও শুধুমাত্র বাচ্চাদের জন্য তৈরি সেইসব ভিডিওতেও পাঁচ শতাধিক কোম্পানির ‘প্রাপ্তবয়স্ক’ বিজ্ঞাপন দেখানো হচ্ছে। এরপর সেইসব বিজ্ঞাপনে ক্লিক করলেই দর্শকদের সমস্ত তথ্য হাতিয়ে নিয়ে পাঠিয়ে দেওয়া হচ্ছে ডজনখানেক ডেটা ব্রোকার সংস্থাকে। এইভাবেই বিজ্ঞাপন দেখানোর নাম করে ‘বাচ্চাদের জন্য বানানো’ ভিডিও থেকেই ‘চুরি’ করা হচ্ছে ইউটিউব ব্যবহারকারী সাধারণ মানুষের ব্যক্তিগত তথ্য। প্রসঙ্গত, এই কোম্পানিগুলির মধ্যে রয়েছে Mars, Procter & Gamble, Colgate-Palmolive, Ford, Samsung ও অন্যান্য একাধিক আন্তর্জাতিক সংস্থা।

রিপোর্ট অনুযায়ী, গুগলের মালিকানাধীন ইউটিউবের এই নীতি GDPR (জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন) বা CCPA (সেন্ট্রাল কন্সিউমার প্রোটেকশন অ্যাক্ট) আওতায় দর্শকদের চাহিদা অনুযায়ী জানার অধিকার ও কোনও পোস্ট ডিলিট করার অনুরোধে গুগলকে সম্পূর্ণ প্রতিক্রিয়া দিতে বাধ সাধবে। তবে এই পরিস্থিতি সম্পর্কে গুগল অবগত কি না কিংবা এটি তথ্য ফাঁসের নতুন কোনও পন্থা কি না, সে বিষয়ে ওই রিপোর্টে নির্দিষ্টভাবে কিছু বলা হয়নি।

গুগলের গ্লোবাল অ্যাডস-এর ভাইস প্রেসিডেন্ট ড্যান টাইলর দাবি করেছেন, বাচ্চা ও কিশোর বয়সের দর্শকদের আরও সুরক্ষিত অভিজ্ঞতা দেওয়ার জন্য গুগল অক্লান্তভাবে পরিশ্রম করে চলেছে। এই নিয়ে তিনি স্পষ্ট জানিয়েছেন, “ইউটিউবে শিশুদের জন্য বানানো ভিডিওতে কীভাবে আমরা বিজ্ঞাপন পরিচালনা করি এবং ১৮ বছরের নিচের দর্শকদের জন্য আমাদের কী কী প্রাইভেসি পলিসি রয়েছে, সেসব না জেনেই অ্যাডালিটিক্স একটি ভুলে ভরা ও অপর্যাপ্ত তথ্য দিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে। শিশুদের জন্য তৈরি বিষয়বস্তুর জন্য আমাদের কঠোর তথ্য সুরক্ষা নীতি রয়েছে।”

-With IANS Inputs

প্রতীকী ছবি
সরকার গরীবদের কথা শোনে না, বড়লোকরা আরও ধনী হচ্ছে - রাহুলের সাথে সাক্ষাৎ ভাইরাল সবজি বিক্রেতার

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in