রাজস্থানে আসন্ন বিধানসভা নির্বাচনের মুখে রাজ্যের সোশ্যাল মিডিয়া প্রভাবশালীদের বিজ্ঞাপন দেওয়ার ঘোষণা করলো রাজ্য সরকার। রাজস্থান তথ্য ও জনসংযোগ অধিদপ্তর দ্বারা জারি করা একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম বা ইউটিউবে ১০ হাজারের বেশি ফলোয়ার সহ যে কোনও প্রভাবশালী ব্যক্তি প্রতি মাসে ১০ হাজার থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত বিজ্ঞাপন পেতে পারেন।
আধিকারিকরা জানিয়েছেন, ডিআইপিআর শীঘ্রই এই জাতীয় প্রভাবশালীদের তালিকাভুক্ত করবে এবং এক সপ্তাহ বা তার পর থেকে বিজ্ঞাপন দেওয়া শুরু হবে।
DIPR ফলোয়ারদের সংখ্যার উপর নির্ভর করে প্রভাবশালীদের জন্য চারটি বিভাগ তৈরি করেছে। যেখানে প্রভাবশালীদের গত ছয় মাসের কাজকর্মের মূল্যায়ন করা হচ্ছে।
এমফ্লুয়েন্সার সিইও ভূপেন্দ্র সিং আইএএনএসকে জানিয়েছেন, আগামী রাজস্থান নির্বাচনে সোশ্যাল মিডিয়া যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে এই ঘোষণা তারই প্রমাণ।
তিনি আরও বলেন, “এটা নতুন কোনো ঘটনা নয়। ২০১৪ এবং ২০১৯ নির্বাচনেও সামাজিক মাধ্যমকে ব্যবহার করা হয়েছিল। এবার ২০২৪ সালেও, নির্বাচনে সামাজিক মিডিয়া প্রভাবশালীরা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আইটি সেলের পরে, আপনি আগামী বছরগুলোতে রাজনৈতিক দলগুলোর মধ্যে একটি পৃথক 'প্রভাবক সেল' দেখতে পাওয়া যাবে।”
শ্রী সিং বলেন, আগে রাজনৈতিক দলগুলো বলিউড তারকা, টিভি সেলিব্রিটি এবং ক্রীড়াবিদদের প্রচারের কাজে অন্তর্ভুক্ত করত এবং তারা নির্বাচনের সময় প্রচারে অংশগ্রহণ করতেন। একই জিনিস এখন সোশ্যাল মিডিয়া প্রভাবশালীদের দিকে স্থানান্তরিত হয়েছে এখন প্রধান কারণ হল তাদের অনুসরণকারী বেস এবং শ্রোতা।
তিনি বলেন, রাজস্থানে শুধুমাত্র কংগ্রেস সরকারই নয়, বিজেপিও কৌতুক অভিনেতা, ভজন গায়ক, ফুড ভ্লগার, নৃত্যশিল্পী এবং প্রভাবশালীদের অনলাইন অনুসরণকারীদের সংখ্যার বিচারে যুক্ত করার পরিকল্পনা করছে। এঁদের সকলেরই লক্ষ্য হল আগামী বছরের লোকসভা নির্বাচনের প্রচার এবং সেইসাথে আসন্ন বিধানসভা নির্বাচনের প্রচার।
সিং বলেন, আজ প্রতিটি রাজনৈতিক দল সোশ্যাল মিডিয়া প্রভাবশালীদের সাথে যুক্ত হতে চাইছে। কারণ, বেশিরভাগ তরুণ জনসংখ্যা আর টিভি চ্যানেল দেখছে না। তাঁরা রিল বা ইউটিউব ভিডিও বা ওটিটি এবং সোশ্যাল মিডিয়াতে বেশি সময় ব্যয় করছে। "রাজনৈতিক দলগুলি এই প্রভাবশালীদের মাধ্যমে বৃহত্তর শ্রোতাদের, বিশেষ করে তরুণ জনগোষ্ঠীর কাছে পৌঁছাতে চায়।"
বর্তমানে ভারতে ২৪০ মিলিয়ন+ ইন্সটাগ্রাম ব্যবহারকারী এবং ২৫২ মিলিয়ন+ ইউটিউব ব্যবহারকারী আছে। একজন ভারতীয় গড়ে প্রতিদিন প্রায় ২.৩৬ ঘন্টা সোশ্যাল মিডিয়াতে ব্যয় করেন।
"সোশ্যাল মিডিয়া প্রভাবশালীদের সাথে জড়িত হওয়া হল অল্প সময়ের মধ্যে এত বড় শ্রোতাদের কাছে পৌঁছানোর সর্বশ্রেষ্ঠ উপায় এবং তাই এই প্রবণতার পরিবর্তন এসেছে।" বলে জানিয়েছেন ভূপেন্দ্র সিং।
স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন