অতিরিক্ত সুবিধার আশায় ২০২৪ সালে ভারত ছেড়ে বিদেশে পাড়ি জমাচ্ছেন ৪,৩০০ জন কোটিপতি!

People's Reporter: রিপোর্টে বলা হয়েছে, ২০২৪ সালে বিশ্বের ১,২৮,০০০ জন কোটিপতি নিজেদের দেশ ছেড়ে অতিরিক্ত সুবিধার আশায় অন্য দেশে পাড়ি দিচ্ছেন।
অতিরিক্ত সুবিধার আশায় ২০২৪ সালে ভারত ছেড়ে বিদেশে পাড়ি জমাচ্ছেন ৪,৩০০ জন কোটিপতি!
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

চলতি বছর ভারত থেকে বিদেশে পাড়ি জমাতে চলেছেন ৪,৩০০ জন কোটিপতি। এই তালিকায় প্রথমে রয়েছে চীন। এই ধনকুবেরদের অধিকাংশই সংযুক্ত আরব আমিরশাহী, আমেরিকা এবং অস্ট্রেলিয়ার মতো দেশগুলিতে যাওয়ার পরকল্পনা গ্রহণ করেছেন। হেনলি অ্যান্ড পার্টনার্স নামক এক বেসরকারি সংস্থার রিপোর্টে এই তথ্য উঠে এসেছে।

রিপোর্টে বলা হয়েছে, ২০২৪ সালে বিশ্বের ১,২৮,০০০ জন কোটিপতি নিজেদের দেশ ছেড়ে অতিরিক্ত সুবিধার আশায় অন্য দেশে পাড়ি দিচ্ছেন। রিপোর্ট অনুযায়ী সেই সমস্ত কারণ হলো - নিরাপত্তা, আর্থিক সচেতনতা, আয়কর সংক্রান্ত জটিলতা, কর্মসংস্থান এবং ব্যবসায়িক সুযোগ বৃদ্ধি, শিক্ষা-স্বাস্থ্যের উন্নত পরিকাঠামো। এছাড়া অনেকে আবহাওয়ার কারণেও দেশ পরিবর্তন করতে চাইছেন বলেই রিপোর্টে দাবি করা হয়েছে।

২০২৩ সালে গোটা বিশ্বে ১,২০,০০০ জন কোটিপতি অন্যত্র পাড়ি দিয়েছিলেন। ২০২২ সালে ৮৪,০০০ জন, ২০২১ সালে ২৫,০০০ জন, ২০২০ সালে ১২,০০০ জন কোটিপতি নিজের দেশ ছেড়ে অন্য দেশে চলে যান। এই ৩ বছর করোনার কারণে কোটিপতিদের বিদেশ যাওয়ার সংখ্যা কমেছিল। ২০১৯ সালে এই সংখ্যাটা ছিল ১ লক্ষ ১০ হাজার।

শুধু ভারতই নয়, অন্যান্য দেশেও এই সমস্যা দেখা দিয়েছে। এই তালিকায় শীর্ষ স্থানে রয়েছে চীন। রিপোর্ট অনুযায়ী চলতি বছরে চীন থেকে ১৫,২০০ জন কোটিপতি অন্যত্র চলে যেতে পারেন। যুক্তরাজ্য থেকে অন্য দেশে পাড়ি জমাতে পারেন ৯,৫০০ জন কোটিপতি। দক্ষিণ কোরিয়া থেকে ১,২০০ জন, রাশিয়া থেকে ১,০০০ জন, ব্রাজিল থেকে ৮০০ জন, দক্ষিণ আফ্রিকা থেকে ৬০০ জন, তাইওয়ান থেকে ৪০০ জন এবং নাইজেরিয়া থেকে ৩০০ জন কোটিপতি নিজের দেশ ছেড়ে অন্য দেশে চলে যাওয়ার পরিকল্পনা গ্রহণ করেছেন।

প্রসঙ্গত, গত বছর ভারত থেকে ৫,১০০ জন কোটিপতি অন্যত্র পাড়ি জমিয়েছিলেন। চীন থেকে ১৩,৮০০ জন, যুক্তরাজ্য থেকে ৪,২০০ জন, রাশিয়া থেকে ২,৮০০ জন, ব্রাজিল থেকে ১,১০০জন, দক্ষিণ কোরিয়া থেকে ৮০০ জন, নাইজেরিয়া থেকে ৩০০ জন এবং তাইওয়ান থেকেও ৩০০ জন কোটিপতি নিজের দেশ ছেড়ে আমেরিকা, কানাডা, সংযুক্ত আরব আমিরশাহী, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, পর্তুগাল, ফ্রান্স, সুইজারল্যান্ড এবং গ্রীসের মতো দেশগুলিতে পাড়ি জমিয়েছিলেন।

অতিরিক্ত সুবিধার আশায় ২০২৪ সালে ভারত ছেড়ে বিদেশে পাড়ি জমাচ্ছেন ৪,৩০০ জন কোটিপতি!
Train Accident: ট্রেন দুর্ঘটনায় নৈতিক দায় স্বীকার করে পদত্যাগ করেছেন যে যে রেলমন্ত্রী
অতিরিক্ত সুবিধার আশায় ২০২৪ সালে ভারত ছেড়ে বিদেশে পাড়ি জমাচ্ছেন ৪,৩০০ জন কোটিপতি!
Chandra Sekhar Pemmasani: নয়া মন্ত্রিসভায় ধনীতম মন্ত্রী চন্দ্রশেখর, জানেন তাঁর সম্পত্তির পরিমাণ কত?

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in