গত ৫ বছরে বিভিন্ন কেন্দ্রীয় সরকারী প্রকল্পের বিজ্ঞাপনের জন্য প্রায় ১০০০ কোটি টাকা খরচ হয়েছে। মঙ্গলবার লোকসভায় একথা জানিয়েছে কেন্দ্র সরকার।
কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর লোকসভায় এক প্রশ্নের জবাবে লিখিতভাবে জানান, সরকারী প্রকল্পগুলির প্রচার এবং সচেতনতা কর্মসূচির জন্য ২০১৯-২০ অর্থবর্ষ থেকে ২০২৩-২৪ অর্থবর্ষ পর্যন্ত মোট ৯৬৭ কোটি ৪৬ লক্ষ টাকা ব্যয় হয়েছে। প্রিন্ট মিডিয়া বিজ্ঞাপন নীতি, ২০২০ অনুযায়ী প্রিন্ট মিডিয়ার মাধ্যমে সেন্ট্রাল ব্যুরো অফ কমিউনিকেশন (সিবিসি) এই অর্থ ব্যয় করেছে।
বৈদ্যুতিন মাধ্যম বা ওয়েব পোর্টালগুলিতে দেওয়া বিজ্ঞাপনের খরচ এই হিসেবে ধরা হয়নি।
কেন্দ্রীয় মন্ত্রী আরও জানিয়েছেন, ২০১৯ সাল পর্যন্ত রেজিস্ট্রার অফ নিউজপেপারস ফর ইন্ডিয়া (RNI)-তে বিভিন্ন সাময়িকী সহ মোট ১ লাখ ১৯ হাজার ৯৯৫টি সংবাদপত্র নথিভুক্ত রয়েছে। ২০২০ তে এই সংখ্যা হয়েছে ১ লাখ ৪৩ হাজার ৪২৩টি। ২০২৩ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৪৮ হাজার ৩৬৩টি।
স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন