ক্রিকেট মাঠে হয়তো আর দেখা যাবে না তামাকজাত পণ্যের বিজ্ঞাপন। এই সমস্ত বিজ্ঞাপন সরানোর জন্য বিসিসিআই-কে অনুরোধ জানাবে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। যুব সমাজের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।
মিন্ট (Mint)-র একটি প্রতিবেদনে বলা হয়েছে, ক্রিকেট মাঠ থেকে তামাকজাত পণ্যের বিজ্ঞাপন সরাতে উদ্যোগী হয়েছে স্বাস্থ্যমন্ত্রক। বর্তমানে বিভিন্ন ক্রিকেট টুর্নামেন্টে দেখা যায় স্টেডিয়ামজুড়ে একাধিক ধোঁয়াবিহীন তামাকজাত (Smokeless Tobacco) পণ্যের বিজ্ঞাপন। এই দৃশ্য যাতে আর না দেখা যায় সেই পদক্ষেপ নিতে চাইছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।
এক আধিকারিক জানান, ক্রিকেট ম্যাচগুলি তরুণদের কাছে অধিক জনপ্রিয়। ক্রিকেট মাঠে দেখা যায় প্রচুর তামাকজাত পণ্যের বিজ্ঞাপন। আর বিজ্ঞাপন দিচ্ছেন জনপ্রিয় অভিনেতারা। যা পরোক্ষভাবে যুবকদের আকৃষ্ট করে। ক্রিকেট মাঠ থেকে ওই সমস্ত পণ্যের বিজ্ঞাপন সরানোর জন্য স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে শীঘ্রই বিসিসিআই-কে অনুরোধ জানানো হবে।
প্রতিবেদনে আরও জানানো হয়, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) এবং ভাইটাল স্ট্র্যাটেজিসের করা একটি সমীক্ষা সম্প্রতি প্রকাশিত হয়েছে ব্রিটিশ মেডিক্যাল জার্নালে। যেখানে বলা হয়েছে ২০২৩ সালে ধোঁয়াবিহীন তামাকজাত পণ্যের বিজ্ঞাপনের মধ্যে ৪১.৩ শতাংশ বিজ্ঞাপনই ক্রিকেট বিশ্বকাপের শেষ ১৭টি ম্যাচে প্রদর্শিত হয়েছিল।
কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বহু ক্রিকেটার। তবে আগামীতে এই পদক্ষেপ কতটা সাফল্য পায় সেটাই দেখার।
স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন